অর্থনীতি

ডেরিভেটিভসসহ তিন আইনের খসড়া প্রকাশ

ডেরিভেটিভস, ইসলামী বন্ড ও শর্ট-সেল সংক্রান্ত তিনটি আইনের খসড়া প্রকাশ করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পুঁজিবাজারের উন্নয়নে এ আইন তিনটি করা হচ্ছে বলে বিএসইসির পক্ষ থেকে দাবি করা হয়েছে।

Advertisement

গত ২৩ এপ্রিল কমিশনের ৬৮৩তম সভায় এই আইন তিনটির খসড়া অনুমোদন দেয়া হয়। কমিশন সভায় খসড়া অনুমোদনের ১০ দিনের মধ্যেই তা জনমত জরিপের জন্য প্রকাশ করা হলো।

আগামী ১২ মে আইনগুলোর জনমত জরিপের শেষ দিন নির্ধারণ করা হয়েছে। এ সময়ের মধ্যে পুঁজিবাজার স্টেকহোল্ডাররা উল্লেখিত আইনের খসড়ার ওপর মতামত জানাতে পারবেন।

আইন তিনটির মধ্যে রয়েছে- বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এক্সচেঞ্জ ট্রেডেড ডেরিভেটিভস) রুলস-২০১৯, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ইনভেস্টমেন্ট সুকুক) রুলস- ২০১৯ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (শর্ট-সেল) রুলস- ২০১৯।

Advertisement

স্বর্ণ, রূপা, বেজ মেটাল অথবা কৃষি পণ্যকে ডেরিভেটিভস ইন্সট্রুমেন্ট ধরে কমোডিটি ডেরিভেটিভস বোঝানো হয়েছে। ডেরিভেটিভ হচ্ছে- সিকিউরিটি যা ডেব্ট ইন্সট্রুমেন্ট, শেয়ার, সিকিউরড অথবা আন-সিকিউরড লোন, রিস্ক ম্যানেজমেন্ট অথবা বিভিন্ন মূল্যমান কন্ট্রাক্টকে বোঝানো হয়েছে।

ডেরিভেটিভস

এক্সচেঞ্জের মধ্যে উল্লেখিত ডেরিভেটিভসগুলো তালিকাভুক্ত এবং লেনদেন হওয়াকেই মূলত এক্সচেঞ্জ ট্রেডেড ডেরিভেটিভস বলে। আর এই এক্সচেঞ্জ ট্রেডেড ডেরিভেটিভস আইনে কিভাবে ডেরিভেটিভ পণ্য তালিকাভুক্তির আবেদন করবে, প্রোডাক্ট ডিজাইন কিভাবে হবে, কন্ট্রাক্ট নির্দিষ্টকরণ, ইলিজিবিলিট ক্রাইটেরিয়া, কমপ্লায়েন্স রিপোর্টিং, রিস্ক ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ে বিভিন্ন নিয়ম উল্লেখ করা হয়েছে।

ইনভেস্টমেন্ট সুকুক

Advertisement

ইনভেস্টমেন্ট সুকুক হলো সুদি বন্ডের ইসলামী বিকল্প। মৌলিকভাবে এটি অর্থনৈতিক চুক্তিপত্র কিংবা দলিলের আরবি প্রতিশব্দ হলেও বর্তমানে এটি ইসলামী বন্ডের ক্ষেত্রেই ব্যবহৃত হয়। সুকুক হলো ইসলামী আইনের আলোকে গঠিত প্রচলিত ঋণপত্রের বিকল্প। ইনভেস্টমেন্ট সুকুক আইনে সুসুক গভর্ন্যান্স এবং ব্যবস্থাপনা কাঠামো, ইনভেস্টমেন্ট সুসুক ইস্যু করার ক্ষেত্রে কী কী যোগ্যতা এবং প্রয়োজনীয়তা রয়েছে, শরিয়াহ বোর্ডের বিভিন্ন নিয়ম উল্লেখ করা হয়েছে।

শর্ট-সেল

শর্ট-সেল আইনের খসড়ায়, কমিশনের অনুমোদন সাপেক্ষে শর্ট-সেলিং, শর্ট-সেলের ফ্রেমওয়ার্ক, ম্যাকানিজম, রেকর্ডস সংরক্ষণ, শর্ট-সেলিংয়ের জন্য সিকিউরিটিজ ধার নেয়া ও দেয়া, শর্ট-সেলিংয়ের ফরম ইত্যাদি বিভিন্ন নিয়ম উল্লেখ করা হয়েছে।

এমএএস/আরএস/এমকেএইচ