জাতীয়

নিরাপদ কর্মস্থল-কর্মপরিবেশ নিশ্চিত করার দাবি

নিরাপদ কর্মস্থল ও কর্মপরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়েছে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন। পাশাপাশি তারা অবাধ ট্রেড ইউনিয়ন ও গার্মেন্টস শ্রমিকদের রেশনিং ব্যবস্থা চালু করার দাবিও জানান।

Advertisement

বুধবার পল্টন মোড়, মুক্তাঙ্গনের সামনে আয়োজিত এক শ্রমিক সমাবেশে এসব দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্বের কোটি কোটি শ্রমজীবী মানুষের অধিকার ও দাবি আদায়ের মহান ‘মে দিবস’ আজ। মে দিবস হচ্ছে গোটা পৃথিবীর শ্রমজীবী মানুষের বৈপ্লবিক পরিবর্তন সূচনা করার দিন। কিন্তু পুঁজিবাদী অর্থনীতির মৌলিক ত্রুটির কারণে শ্রমিক-মালিক সম্পর্কের সন্তোষজনক সমাধান করা আজও সম্ভব হয়নি।

বক্তারা আরও বলেন, দেশের উন্নয়ন ও অগ্রগতিতে শ্রমিক অন্যতম অংশীদার। দেশের অর্থনৈতিক চাকাকে সচল রেখেছে গার্মেন্টস শ্রমিকরা। গার্মেন্টস শ্রমিকদের নিরলস পরিশ্রমের ফলে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। গার্মেন্টস শ্রমিকদের গায়ের ঘাম ও রক্তমাখা কষ্টে অর্জিত টাকা দিয়ে এ দেশের গার্মেন্টস মালিকরা বড় বড় বাড়ি ও গাড়ির মালিক হয়ে বিলাসী জীবন যাপন করছে। অথচ গার্মেন্টস শ্রমিক ও তাদের পরিবারবর্গ টাকার অভাবে প্রয়োজনীয় খাদ্য, বস্ত্র ও চিকিৎসায় ওষুধ যোগাড় করতে পারছে না। তারা অনাহারে অর্ধাহারে মানবেতর জীবন যাপন করছে। বর্তমানে লাগামহীন বাড়ি ভাড়া বৃদ্ধি এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে শ্রমজীবী মানুষ দিশেহারা হয়ে পড়েছে।

Advertisement

সমাবেশ শেষে শ্রমিকদের লাল পতাকার বর্ণাঢ্য র্যালি মুক্তাঙ্গন, জিপিও পল্টন মোড়, জাতীয় প্রেসক্লাব, তোপখানা রোড হয়ে দৈনিক বাংলা মোড় প্রদক্ষিণ করে জাতীয় প্রেসক্লাবের সামনে শেষ হয়।

গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিতি ছিলেন, জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেসবাহদ্দীন আহমেদ, সাধারণ সম্পাদক মো. নুরুল আমীন, কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, শ্রম অধিকার ফোরাম এর সদস্য সচিব মো. জাকির হোসেন প্রমুখ।

এএস/এসএইচএস/পিআর

Advertisement