রাজনীতি

এবারের মে দিবসের প্রতিপাদ্য নিয়ে প্রশ্ন তুললেন মেনন

মহান মে দিবসে এবারের শ্রম মন্ত্রণালয়ের দেয়া মূল প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’-এর সঙ্গে দ্বিমত পোষণ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি প্রশ্ন তুলে বলেছেন, সরকার কার স্বার্থে মালিকদের সঙ্গে শ্রমিকদের ঐক্য গড়ার শপথ করালেন।

Advertisement

আজ বুধবার (১ মে) পল্টন মোড়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মেনন।

শ্রমিক-মালিকদের সম্পদের বৈষম্যের পরিসংখ্যান তুলে ধরে রাশেদ খান মেনন বলেন, ‘গত ১০ বছরে উপর তলার মানুষের সম্পদ বেড়েছে ১৫৫ শতাংশ আর নিচতলার মানুষের সম্পদ কমেছে ১২১ শতাংশ। গার্মেন্টস শিল্পসহ বিভিন্ন শিল্পের মালিকরা শ্রমিকদের ফাঁকি দিয়ে বাড়ির পর বাড়ি করছেন, নতুন নতুন মডেলের গাড়ি কিনছেন। আর আমাদের গার্মেন্টস শ্রমিকরা যুগ যুগ ধরে ঝুপড়ি ঘরে বাস করছেন। তাদের জন্য একটি ডরমিটরিরও ব্যবস্থা করতে পারেননি মালিকরা।’

মেনন বলেন, মালিকদের সঙ্গে শ্রমিকদের ঐক্য কখনোই হবে না। তিনি সবগুলো শ্রমিক সংগঠনকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ঐক্য করতে পারলে চাপ সৃষ্টির মাধ্যমে সব দাবি আদায় করা যাবে।

Advertisement

একটি সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে মেনন বলেন, ‘গার্মেন্টস শ্রমিকরা ৫৮ শতাংশ মানসিক, ২১ শতাংশ যৌন নির্যাতনের শিকার হচ্ছেন। নির্যাতনকারী সেই মালিকদের সঙ্গে সরকার শ্রমিকদের যে ঐক্য করতে বলছেন সেটা হবে না।’

এফএইচএস/এসআর/পিআর