খেলাধুলা

বৃষ্টিতে ভেসে গেল কোহলিদের শেষ আশা

আপাতদৃষ্টিতে টুর্নামেন্ট শুরুর কয়েক ম্যাচ পরই বোঝা গিয়েছিল চলতি আসরে বেশিদূর যাওয়া সম্ভব নয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর পক্ষে। তবু কাগজে-কলমে টিকে ছিলো সেরা চারে খেলার আশা। যা পূরণ হতে নিজেদের শেষ দুই ম্যাচ জিততেই হতো বিরাট কোহলি-এবি ডি ভিলিয়ার্সদের, পরে মিলতে হতো বেশ কিছু সমীকরণ।

Advertisement

কিন্তু বাঁধ সাধল বেরসিক বৃষ্টি। মঙ্গলবার রাতে পুরো ম্যাচটাই খেলতে পারলো না ব্যাঙ্গালুরু। বৃষ্টির কারণে ম্যাচ ভেসে যাওয়ার পাশাপাশি শেষ হয়ে গেছে কোহলিদের শেষ আশাটাও। চলতি আইপিএলের প্রথম দল হিসেবে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লো ব্যাঙ্গালুরু।

অস্তিত্ব টিকিয়ে রাখার ম্যাচে রাজস্থান রয়্যালসের অধিনায়ক স্টিভেন স্মিথের আমন্ত্রণে টসে হেরে আগে ব্যাটিংয়ের সুযোগ পায় ব্যাঙ্গালুরু। কিন্তু ম্যাচ শুরুর আগেই নামে বৃষ্টি। প্রায় তিন ঘণ্টার অপেক্ষার পর সিদ্ধান্ত হয় দুই দল খেলবে ৫ ওভার করে। যেহেতু টি-টোয়েন্টি ম্যাচের ফলাফলের জন্য অন্তত ৫ ওভার খেলা হওয়া বাধ্যতামূলক।

সে মোতাবেক ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ২৩ রান তুলে নেন ডি ভিলিয়ার্স ও কোহলি। কিন্তু পরের ওভারেই দুজন নাকাল হন শ্রেয়াস গোপালের লেগস্পিনে। ওভারের শেষ তিন বলে কোহলি, ডি ভিলিয়ার্স ও মার্কস স্টইনিসকে আউট করে হ্যাটট্রিক তুলে নেন এ লেগস্পিনার।

Advertisement

আউট হওয়ার আগে মাত্র ৭ বলে ২৫ রান করেন কোহলি, ডি ভিলিয়ার্স করেন ৪ বলে ১০। গোপালের এ ধাক্কা আর সামাল দিতে পারেনি ব্যাঙ্গালুরু। যে কারণে মাত্র ১.৩ ওভারে ৩৫ রান করা দলটি শেষ ২১ বলে পায় মাত্র ২৭ রান। সবমিলিয়ে নির্ধারিত ৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ৬২ রান করতে সক্ষম হয় ব্যাঙ্গালুরু।

এ রান তাড়া করতে নেমে জবাবটাও ভালোই দিচ্ছিলো রাজস্থান। মাত্র ৩.১ ওভারেই ৪১ রান করে ফেলেন দুই ওপেনার লিয়াম লিভিংস্টোন এবং সাঞ্জু স্যামসন। চতুর্থ ওভারের দ্বিতীয় বলে মাত্র ১৩ বল থেকে ২৮ রান করে আউট হন স্যামসন, তখন আবার নামে বৃষ্টি।

ফলে আর খেলা গড়ায়নি মাঠে। লিভিংস্টোন অপরাজিত থাকেন ৭ বলে ১১ রান করে। দুই দলকেই ভাগ করে দেয়া হয় সমান ১টি করে পয়েন্ট। এতে বিশেষ লাভ হয়নি রাজস্থানের কিন্তু সব আশা শেষ হয়ে যায় ব্যাঙ্গালুরুর।

এসএএস/জেআইএম

Advertisement