আন্তর্জাতিক

সৌদি নাগরিকদের শ্রীলঙ্কা ছাড়ার নির্দেশ

শ্রীলঙ্কায় অবস্থানরত সৌদি নাগরিকদের দেশে ফেরত যাওয়ার নির্দেশ দিয়েছে কলম্বোতে অবস্থিত দেশটির দূতাবাস। শ্রীলঙ্কার চলমান নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগের পরিপ্রেক্ষিতে সৌদি সরকার তার নাগরিকদের শ্রীলঙ্কা ছাড়ার এমন নির্দেশ দিল।

Advertisement

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানলে আল আখবারিয়াকে উদ্ধৃত করে এবংকলম্বোয় সৌদি দূতাবাসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন জানানো হয়েছে, মঙ্গলবার সৌদি দূতাবাস এই নির্দেশ দেন।

সৌদি দূতাবাসের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক বার্তায় জানানো হয়েছে, ‘শ্রীলঙ্কার বর্তমান নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন। তাই দূতাবাস থেকে নাগরিকদের দেশ ছাড়ার পরামর্শ দেয়া হচ্ছে।’

আরও পড়ুন > গোটা বিশ্বে বোরকা নিষিদ্ধের দাবি তসলিমা নাসরিনের

Advertisement

গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন শ্রীলঙ্কার তিনটি গির্জা ও চারটি হোটেলসহ আট স্থানে সিরিজ বোমা হামলার ঘটনায় ২৫৩ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অন্তত ৪২ জন বিদেশি নাগরিক। হামলার পর থেকে শ্রীলঙ্কা ভ্রমণে সতর্কতা জারি করে বেশ কয়েকটি দেশ।

মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) তিনদিন পর ওই হামলার দায় স্বীকার করেছে। স্থানীয় মুসলিম জঙ্গি দল ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) নেতা জাহরান হাশিম হামলার মূল পরিকল্পনাকারী ছিল বলে ধারণা তদন্ত কর্মকর্তাদের।

ইস্টার সানডের সেই ভয়াবহ হামলার ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত দেড় শতাধিক মানুষকে গ্রেফতার করেছে শ্রীলঙ্কার পুলিশ। পরিস্থিতি সামাল দিতে গোটা দেশে প্রায় ১০ হাজার সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

نظراً للأوضاع الأمنية الراهنة في جمهورية سريلانكا تنصح السفارة المواطنين المتواجدين في سريلانكا بالمغادرة pic.twitter.com/DS4libJEu3

Advertisement

— السفارة في سريلانكا (@KSAembassylk) April 30, 2019

এসএ/জেআইএম