ক্যাম্পাস

জবির প্রথম সমাবর্তনের সময় বাড়ছে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তনে অংশগ্রহণের জন্য নিবন্ধনের সময় আজ (৩০ এপ্রিল) থেকে শেষ হবার কথা থাকলেও, তা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার জবি ট্রেজারার ও সমাবর্তন কমিটির আহ্বায়ক অধ্যাপক সেলিম ভূঁইয়া সাংবাদিকদের এ তথ্য জানান।

Advertisement

সেলিম ভূঁইয়া বলেন, প্রথমবারের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি। তবে সমাবর্তনে নিবন্ধনের মেয়াদ আজ থেকে শেষ হবার কথা থাকলেও, তা বন্ধ করছি না। পরবরর্তী ঘোষণা না আসা পর্যন্ত নিবন্ধন কার্যক্রম চালানো যাবে। শেষ তারিখ কবে নাগাদ হবে, তা ওয়েবসাইটে জানিয়ে দেব।

তিনি আরও বলেন, সমাবর্তনের আয়োজনটা প্রথমবার হওয়ায় এ নিয়ে শিক্ষার্থীরা বেশ দ্বিধা-দ্বন্দ্বে আছে বলে আমরা জেনেছি। সমাবর্তনে নিবন্ধনের তারিখ বাড়ানোর বিষয়টি টিভি স্ক্রল দেয়া যায় কিনা, সে ব্যাপারে ভাবছি। এ পর্যন্ত প্রায় ১৫ হাজার গ্র্যাজুয়েট শিক্ষার্থী সমাবর্তনের আবেদন করেছেন বলেও জানান তিনি।

আবেদন করতে গিয়ে অনেক শিক্ষার্থীর ভোগান্তিতে পড়ার অভিযোগের ব্যাপারে সেলিম ভূঁইয়া বলেন, এগুলো মিথ্যা অভিযোগ। কীভাবে পেমেন্ট করতে হবে তা স্পষ্ট করে জানানো হয়েছে। এটা কোনো সমস্যাই না

Advertisement

রেজিস্ট্রার ওহিদুজ্জামান বলেন, বিকাশে প্যামেন্ট মেসেজ আসে না বা কনফার্ম হচ্ছে না এটা বিকাশের সমস্যা, আমাদের না। পেমেন্ট দিলে তা নিশ্চিত হয়েছে। তবে এরপরও কেউ সমস্যা মনে করলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

জানা গেছে, সমাবর্তনে জন্য প্রতিষ্ঠার পর থেকে ২০১২-১৩ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক, স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি ও সান্ধ্যকালীন ডিগ্রিধারী সকল শিক্ষার্থীরা, যারা অন্তত একটি ডিগ্রি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করেছেন তারাই সমাবর্তনে অংশ নিতে পারবেন।

স্নাতক বা বিবিএর জন্য ৩ হাজার টাকা, সঙ্গে মূল সদন ফি ৪০০ টাকা। স্নাতকোত্তর বা এমবিএর জন্য ৪ হাজার টাকা, সঙ্গে মূল সনদ ফি ৪০০ টাকা। এমফিল ও পিএইচডির জন্য ৪ হাজার ৫০০ টাকা, সঙ্গে ৪০০ টাকা মূল সনদ ফি। আর সন্ধ্যাকালীন সব প্রোগ্রামের সনদের জন্য ৬ হাজার টাকা, সঙ্গে মূল সনদ ফি ৮০০ টাকা। এর সঙ্গে সবাইকে সার্ভিস চার্জ হিসেবে নিবন্ধন ফি ও মূল সনদ ফি'র ১ শতাংশ হারে টাকা দিতে হবে।

ইমরান খান/এমএসএইচ/পিআর

Advertisement