জাতীয়

ভবনে সংসদ সদস্য ছাড়া অন্য কেউ থাকলে বিদ্যুৎ বিচ্ছিন্ন

সংসদ সদস্যদের জন্য নির্ধারিত ভবনের ফ্ল্যাটে তাদের পরিবারের সদস্য নন এমন কেউ বসবাসের প্রমাণ পেলে তাৎক্ষণিক ওই ফ্ল্যাটের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

Advertisement

সোমবার জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি চিফ হুইপ নুর-ই আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে জাতীয় সংসদের বন্ধকৃত ৭ নম্বর গেট (বিমান মোড়) খুলে দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে ওই গেট দিয়ে শুধু এমপি, মন্ত্রী, প্রতিমন্ত্রী, এবং উপমন্ত্রী পদমর্যাদার ব্যক্তিদের চলাচল নিশ্চিতের সুপারিশ করা হয়। সেই সঙ্গে মহিলা এমপিদের জন্য অফিস কক্ষ বরাদ্দ দেয়ারও সুপারিশ করেন কমিটির সদস্যরা।

বৈঠকে নাখালপাড়া ১, ২ ও ৩ নম্বর সংসদ সদস্য ভবন এমপিদের জন্য রেখে ৪, ৫, ৬ ও ৭ নম্বর ভবনের সম্পূর্ণ প্রশাসনিক নিয়ন্ত্রণ অস্থায়ী ভিত্তিতে এসএসএফের কাছে হস্তান্তরের সুপারিশ করা হয়।

Advertisement

এছাড়া বৈঠকে শেরে বাংলানগরে এমপিদের নামে বরাদ্দকৃত অফিসের তত্ত্বাবধান ও ভাড়া আদায়ের দায়িত্ব মেম্বারস ক্লাবের পরিবর্তে হোস্টেল শাখায় হস্তান্তর, সংসদ-সদস্য ভবনে একটি মসজিদ নির্মাণের সম্ভাব্যতা যাচাই, অধিবেশন বন্ধের সময়ে সংসদ সদস্য ভবনে পরিচ্ছন্নতাকর্মী অব্যাহত রাখা, হুইপদের বাসভবন যথাযথভাবে সংস্কার এবং সংসদের সব জায়গায় একই ধরনের বৈদুতিক বাল্ব লাগানোর ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে মানিক মিয়া অ্যাভিনিউ ও নাখালপাড়ায় এমপি ভবনের ফ্ল্যাট এবং শেরেবাংলা নগরে এমপি হোস্টেলের নিরাপত্তা বিষয়ে একটি প্রতিবেদন দেয়ার জন্য কমিটির সদস্য নূর মোহাম্মদের নেতৃত্বে তিন সদস্যের একটি সাব-কমিটি গঠন করা হয়। সাব-কমিটির অন্য সদস্যরা হলেন মো. আবু জাহির এবং শওকত হাচানুর রহমান (রিমন)। বৈঠকে দ্রুততম সময়ে সরেজমিনে ফ্ল্যাটসমূহ পরিদর্শন করে একটি নিরাপত্তা রিপোর্ট উপস্থাপনের সুপারিশ করা হয়।

নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, মাহবুব আরা বেগম গিনি, মো. আবু জাহির, নূর মোহাম্মদ, মনজুর হোসেন, আশেক উল্লাহ রফিক এবং শওকত হাচানুর রহমান (রিমন) অংশ নেন।

এছাড়া বিশেষ আমন্ত্রণে হুইপ সামশুল হক চৌধুরী ও আবু সাইদ আল মাহমুদ স্বপন, পার্লামেন্ট মেম্বার্স ক্লাবের কোষাধ্যক্ষ মো. এনামূল হক, সাবেক চিফ হুইপ আ,স,ম, ফিরোজ এবং মো. আব্দুস শহীদ বৈঠকে অংশ নেন।

Advertisement

এইউএ/এমএমজেড/জেআইএম