খেলাধুলা

যে কারণে সুযোগ পেলেন তাসকিন

বিশ্বকাপ দলে ছিলেন না। ছিলেন না আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের জন্য ঘোষিত বাংলাদেশ দলেও। মাঝে তার বাদ পড়া নিয়ে কত জল ঘোলা হলো। হঠাৎই আয়ারল্যান্ড সফরে সুযোগ মিলল তাসকিন আহমেদের।

Advertisement

শুধু তাসকিন নন, আয়ারল্যান্ড সফরে বাড়তি পেসার হিসেবে যোগ হয়েছেন ফরহাদ রেজাও। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সেরই পুরস্কার পেলেন ফরহাদ। তবে তাসকিনের দলে আসাটা নিয়েই যত আলোচনা।

কেন তাকে বিশ্বকাপে নেয়া হলো না, কেনই বা শেষ মুহূর্তে আয়ারল্যান্ড সিরিজের দলে ডাকা হলো? এ নিয়ে জল্পনা-কল্পনার অন্ত নেই।

তাসকিন চোটে ছিলেন, এটা মোটামুটি সবারই জানা। ফেরার পর ঘরোয়া লিগে প্রথম ম্যাচে ভালোও করতে পারেননি। ততক্ষণে বিশ্বকাপের দল বাছাই হয়ে গেছে। তাসকিনের না থাকাটা তাই খুব বিস্ময়ের ছিল না। তবে আলোচনা তো ছিলই। এমন একজন এক্সপ্রেস ফাস্ট বোলার বিশ্বকাপের মতো বড় আসরে নেই!

Advertisement

এখনও যে বিশ্বকাপ দলে জায়গা পেয়ে গেছেন, এমন নয়। তবে একটা সম্ভাবনা তো তৈরি হয়েছে! ২৩ মে পর্যন্ত আইসিসির অনুমোদন ছাড়া বিশ্বকাপের দলে পরিবর্তন আনতে পারবে দলগুলো। আয়ারল্যান্ড সফরে ভালো করতে পারলে তাসকিনকে নিয়ে নতুন করে ভাবতে পারবেন নির্বাচকরা।

আর দলে থাকা পেসারদের চোট শঙ্কা তো আছেই। মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন-সেরা দুই পেসারই ভুগছেন ছোটখাটো চোটে। সেদিক বিবেচনায় এনেই বাড়তি পেসার হিসেবে তাসকিনকে আয়ারল্যান্ডে নিয়ে যেতে চেয়েছেন কোচ স্টিভ রোডস। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজারও তেমনই মত।

তাসকিনের দলে আসা নিয়ে মাশরাফি বলেন, ‘কোচ মনে করেছেন অতিরিক্ত কিছু পেসার সঙ্গে রাখা দরকার। যদি আল্লাহ না করুক কোন সমস্যা হয়। তারা এখানে কি কি অনুশীলন করবে এসব চিন্তা করে নেওয়া হয়েছে। কারণ কারো কোন সমস্যা হলে যেন ব্যাকআপ তৈরিই থাকে। যেহেতু তিন চারজনের চোট আছে। আয়ারল্যান্ডে গিয়েও তো পাঁচটা ম্যাচ খেলতে হবে যদি ফাইনালে উঠি। পাঁচটা ম্যাচ খেলতে গেলে যে কোনো অঘটন ঘটতে পারে। আমাদের নিশ্চিত করতে হবে একজন ব্যাকআপে আছে আর ওই কন্ডিশনে গিয়ে তৈরি আছে।’

আয়ারল্যান্ড সফরের জন্য বিশ্বকাপ দলের বাইরে আগেই বাড়তি দুজন নেয়া হয়েছিল-ইয়াসির রাব্বি আর নাঈম হাসান। তাসকিন আর ফরহাদ রেজা যোগ হওয়ায় সংখ্যাটা বেড়ে দাঁড়ালো চারে।

Advertisement

এই চারজনকে নিয়ে মাশরাফি বলেন, ‘অবশ্যই তারা স্কোয়াডে এসেছে তার মানে তাদের উপর সবারই আস্থা আছে। এবং ইয়াসির রাব্বি বেশ কিছুদিন ধরে ঘরোয়া খেলছে। বিপিএলে ভাল খেলেছে, দায়িত্ব নিয়ে খেলেছে। ডিপিএলেও শুরুতে ভাল করেছে। ফরহাদ রেজা ভাল খেলেছে। পরে দলে এল। তাসকিনের দুর্ভাগ্য, নিউজিল্যান্ড যেতে পারলে হয়ত তার পথটা এত কঠিন হতো না। এরা সবাই বাংলাদেশের ক্রিকেটের ভবিষৎ আমি মনে করি। এরা বাংলাদেশকে লিড করবে। অবশ্যই নাঈম বা যারা আছে অভিজ্ঞতা কম, যদিও নাঈম টেস্ট খেলেছে। আশা করি এই আয়ারল্যান্ড বা ইংল্যান্ড যদি যেতে পারে, ক্রিকেট ক্যারিয়ারের বড় অর্জন হবে।’

এমএমআর/পিআর