ভ্রমণ

জুতাও খুলতে হবে?

জুতাও খুলতে হবে? শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন সংক্রান্ত সব আনুষ্ঠানিকতা শেষ করে তুরস্কের ইস্তাম্বুলগামী ফ্লাইটে ওঠার আগে শেষ চেকিংয়ে এক ব্যক্তিকে জুতা খোলার অনুরোধে বিজনেস ক্লাসের ওই যাত্রী অনেকটা বিরক্তির সুরে এ প্রশ্ন করলেন।

Advertisement

জবাবে মিষ্টি হেসে চেকার বললেন, স্যার, এই জুতা খোলার নতুন রীতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের জন্য শুরু হয়েছে। উনি আগ্নেয়াস্ত্র নিয়ে প্রবেশ করার ঘটনার পর এখন আবাল-বৃদ্ধ-বণিতা সবাইকে জুতা খুলে চেকিং করে ফ্লাইটে উঠানো হয়। সোমবার, সকাল সাড়ে ৭টা। অন্যান্য যাত্রীর মতো আমিও ঢাকা-টু-ইস্তাম্বুল ফ্লাইটের একজন যাত্রী। টার্কিশ এয়ারলাইন্সের মিডিয়া ট্যুরের একজন প্রতিনিধি হিসেবে শর্ট ভিজিটে (২৯ এপ্রিল থেকে ১ এপ্রিল) যাচ্ছি ইস্তাম্বুলে।

হঠাৎ করে অফিসিয়াল সিদ্ধান্তে যাওয়ার সুযোগ। কিন্তু শর্ট ভিজিট ও দীর্ঘ ১৮ ঘণ্টার জার্নি শুনে ভ্রমণের আনন্দ খানিকটা ফিকে হলো। তবে জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার শুনে বললেন, ঘুরে আসেন, ভালো লাগবে।

ভিসার জন্য পাসপোর্ট জমা দিয়ে আর খবর রাখিনি। গতকাল রোববার বিকেলবেলা তার্কিশ এয়ারলাইন্স অফিস থেকে ম্যাসেজ এলো ভিসা টিকেট হয়ে গেছে। চাইলে গুলশান অফিস থেকে কিংবা বিমানবন্দর থেকে সংগ্রহ করতে পারেন। ফ্লাইট সকাল সোয়া ৬টায় হলেও রিপোর্টিং ভোর ৪টায়।

Advertisement

গুলশানের যানজটে পড়া থেকে বাঁচতে ভোর রাতেই সরাসরি বিমানবন্দর যাওয়ার সিদ্ধান্ত নিলাম। তার্কিশ এয়ারলাইন্সের তরুণ কর্মকর্তা (এজেন্ট সেলস অ্যান্ড ট্রাফিক) ইজাজ কাদেরী আশ্বস্ত করলেন, তিনি গেটে থাকবেন।

যাত্রা হলো শুরু : ভোর ৪টায় বিমানবন্দরে পৌঁছার আগেই ইজাজের কয়েকবার ফোন। এক নম্বর টার্মিনালের তিন নম্বর গেটে ভিসা-পাসপোর্ট নিয়ে দা‌ঁড়িয়ে হাসিমুখে আমন্ত্রণ জানালেন ইজাজ।

স্বল্প সময়ে বোর্ডিং কার্ড সংগ্রহ শেষে ইমিগ্রেশন সম্পন্ন করে বলাকা লাউঞ্জের উদ্দেশে যাত্রা।

এদিকে ব্যস্ততম বিমানবন্দর অনেকটাই ফাঁকা। বিভিন্ন ফ্লাইটের ভিআইপি যাত্রীরা বিভিন্ন লাউঞ্জে ও সাধারণ যাত্রীরা বোর্ডিং পাস সংগ্রহের জন্য বিভিন্নফ্লাইটের গেটে অপেক্ষা করছেন।

Advertisement

খবর এলো ফ্লাইট এক ঘণ্টা ডিলে। অপেক্ষার প্রহর শেষে সকাল সাড়ে ৭টায় ইস্তাম্বুলের উদ্দেশে শাহজালাল ছাড়ল টার্কিশ এয়ারলাইন্স।

এমইউ/জেডএ/জেআইএম