দেশজুড়ে

বাসর ঘরের বদলে কারাগারে বর

মাগুরায় ১৬ বছরের এক কিশোরীকে বিয়ে করে শুভ্রত বিশ্বাস (২২) নামে এক যুবক এখন কারাগারে। বিয়ের পর বাসর ঘরের বদলে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড নিয়ে তাকে কারাগারে যেতে হয়েছে। এছাড়াও বিয়ের আয়োজনে জড়িত থাকায় আরও তিনজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

Advertisement

সোমবার দুপুর ১২টার দিকে সদর উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ দণ্ডাদেশ দেন। পরে দণ্ডপ্রাপ্তদের কারাগারে পাঠানো হয়।

দণ্ডপ্রাপ্ত বর শুভ্রত বিশ্বাস ফরিদপুর সদর উপজেলার চন্ডীপুর গ্রামের বাসিন্দা।

কনের ফুফু বিজলী বিশ্বাস জানান, রোববার রাত ১২টা ১০ মিনিটে বিয়ের লগ্ন ছিল। সে মোতাবেক ধর্মীয় শাস্ত্রীয় মতে সিঁদুর পরিয়ে অগ্নিকে সাক্ষী রেখে এই দম্পতির বিয়ে সম্পন্ন হয়। বিয়ের খবর পেয়ে পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা রাত ১টার দিকে বর-কনেকে থানায় নিয়ে যান। পরে সোমবার দুপুর ১২টার দিকে ভ্রাম্যমাণ আদালত বরসহ চারজনকে কারাদণ্ড দেন।

Advertisement

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান জানান, বাল্য বিয়ের খবর পেয়ে তিনি বিয়ে বাড়িতে পুলিশ পাঠান। এ সময় বরের আত্মীয় স্বজন ও কনের বাবাসহ অন্যারা পালিয়ে যান। তবে বর শুভ্রত বিশ্বাসকে আটক করে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড, বিয়ের আয়োজনের সার্বিক দায়িত্ব পালন করায় কনের দাদা কিরণ চন্দ্রকে পাঁচদিন, বরের দুলাভাই ফরিদপুর জেলার গোয়ালন্দ এলাকার বাসিন্দা বাসুদেব সরকারকে পাঁচদিন ও পুরহিতকে তিনদিনের কারাদণ্ড দেয়া হয়।

ওই কিশোরী জানায়, তার অমতে বাবা-মা এ বিয়ের আয়োজন করেছিলেন। সে এখনই বিয়ে করতে চায় না।

আরাফাত হোসেন/আরএআর/এমকেএইচ

Advertisement