প্রবাস

মাদ্রিদে ‘মেহমান খানা’ উদ্বোধন

মাদ্রিদে প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েসে ‘মেহমান খানা’ নামে বাঙালি মালিকানাধীন রেস্টুরেন্টের উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাস স্পেনের কমার্শিয়াল কাউন্সিলর (যুগ্ম সচিব) মো. নাভিদ শফিউল্লাহ। এ ছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার।

Advertisement

রেস্টুরেন্টের স্বত্ত্বাধীকারী ব্যবসায়ী আল মামুন প্রতিষ্ঠানকে সুন্দর ও সফলভাবে পরিচালনার জন্য দোয়া ও মোনাজাতের আয়োজন করেন। মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ মসজিদের সাবেক ইমাম হাফেজ জহির আহমদ। পরে আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে ফিতা কেটে ‘মেহমান খানার’ উদ্বোধন করা হয়।

স্বাগত বক্তব্যে প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী আল মামুন বলেন, ‘আমি প্রবাসী বাংলাদেশিদের কথা চিন্তা করেই এই ব্যবসা প্রতিষ্ঠান গড়েছি। এখানে বাংলাদেশিদের জন্য সব ধরনের সুস্বাদু খাবার পাওয়া যাবে। বাংলাদেশিদের সহযোগিতা ছাড়া এই প্রতিষ্ঠান চালানো যাবে না।’ প্রধান অতিথির বক্তব্যে মো. নাভিদ শফিউল্লাহ বলেন, ‘এই প্রতিষ্ঠানের যাত্রার ফলে বেশকিছু বাংলাদেশির কর্মস্থানের ব্যবস্থা হয়েছে। আশা করি প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে সবাই সততার সঙ্গে কাজ করবেন।

তিনি আরও বলেন, ‘নতুন নতুন যতবেশি বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান স্পেনে বৃদ্ধি পাবে ততবেশি স্পেনে বাংলাদেশের মুখ উজ্জ্বল হবে। তিনি এসব ব্যবসার পাশাপাশি বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য বিদেশিদের সামনে তুলে ধরার জন্য গুরুত্ব আরোপ করেন।

Advertisement

এ ছাড়া তিনি স্পেনসহ ও ইউরোপের বিভিন্ন দেশে থাকা প্রবাসী বাংলাদেশিদের ব্যবসা ক্ষেত্রে বিনিয়োগে আগ্রহী করে তুলতে প্রবাসীদের সাফল্য গণমাধ্যমে তুলে ধরা প্রয়োজন বলে মন্তব্য করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সিনিয়র সহ-সভাপতি আল আমীন মিয়া, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, স্পেন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, কমিউনিটি নেতা নূর হোসেন পাটোয়ারী, মাহবুবুর রহমান ঝন্টু, মনোয়ার হোসেন মনু, মোজাম্মেল হোসেন মনু, সোহেল ভূঁইয়া, লুৎফুর রহমান, ইসলাম উদ্দিন পংকি, আয়ূব আলী সোহাগ, মাসুদ রানা, জাকিরুল ইসলাম জাকি, আব্দুল কায়ুম সেলিম হুমায়ুন কবির রিগ্যানসহ প্রায় দুই শতাধিক কমিউনিটির নেতা।

এমআরএম/পিআর