জাতীয়

তাপমাত্রা কমতে পারে ২ ডিগ্রি

বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপের প্রভাবে আজ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হতে পারে। ফলে তাপমাত্রা আজ ১ থেকে ২ ডিগ্রি কমে যেতে পারে।

Advertisement

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি দুর্বল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘ফণী’। ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১০ থেকে ২০ কিলোমিটার বেগে ভারতের অন্ধ্র প্রদেশের দিকে এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশ থেকে বর্তমানে প্রায় দুই হাজার কিলোমিটার দূরে অবস্থান করছে ‘ফণী’। আজকের মধ্যে এটি বর্তমান অবস্থা থেকে সরে গিয়ে ভারতের ওডিশা প্রদেশের দিকে যাবে। পরে আবার বাংলাদেশ ও মিয়ানমার উপকূলের দিকে আসতে পারে।

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরা নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

Advertisement

ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ সিলেট ও ময়মনসিংহ এবং ঢাকার বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে। কুমিল্লা, নোয়াখালী, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের কয়েকটি স্থানে কালবৈশাখী ও বজ্রবৃষ্টি হতে পারে। বেশ কয়েকটি স্থানে শিলাবৃষ্টিও হতে পারে।

ঢাকা আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি শনিবার (২৭ এপ্রিল) বিকেল ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৯৩৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৮৫৫ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৯২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৮৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা ও যশোরে ৩৭.২০ ডিগ্রিসেলসিয়াস এবং সর্বনিম্ন গোপালগঞ্জে ২২.৮ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বিএ/জেআইএম

Advertisement