দেশজুড়ে

শ্যামনগরে ভাঙছে বাঁধ, উদাসীন পাউবো

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের হরিনগর বাজার স্লুইজ গেট এলাকায় চুনকুড়ি নদীর বেড়িবাঁধে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। এতে আতঙ্কের মধ্যে দিন কাটছে তীরবর্তী লাখো মানুষের। গত চার মাস আগে ভাঙনের সূত্রপাত হলেও এখনও সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

Advertisement

পাউবো শুধু প্রতিশ্রুতি দিয়েই পার করে দিয়েছে চারটি মাস- এমন অভিযোগ স্থানীয়দের।

মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য উৎপল কুমার জোয়ারদার জানান, চার মাস আগে হরিনগর বাজার সংলগ্ন স্লুইজ গেটের পূর্বপাশে পাউবোর ভেড়িবাঁধে ভাঙন শুরু হয়। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে একাধিকবার বলেও কোনো লাভ হয়নি। সংস্কারের আশ্বাস দিয়েই তার দায়িত্ব শেষ করেছেন। পাউবোর কর্মকর্তাদের উদাসীনতার কারণে দিনের পর দিন ভাঙনটি ভয়াবহ আকার ধারণ করছে। যে কোনো মুহূর্তে বাঁধটি ভেঙে প্লাবিত হবে গোটা এলাকা। ভেসে যাবে কৃষি জমি, মৎস্য ঘের।

ভাঙনকবলিত এলাকার বাসিন্দা আমিনুর রহমান জানান, অপরিকল্পিত চিংড়ি চাষের জন্য বাঁধ ছিদ্র করে পাইপ দিয়ে লবণ পানি উত্তোলন করে চিংড়ি চাষিরা। এতে বাঁধটি বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা এসব দেখেও কোনো পদক্ষেপ নেয়নি। যে কোনো সময় বাঁধ ভেঙে উপজেলার আটটি ইউনিয়ন প্লাবিত হওয়ার শঙ্কা রয়েছে।

Advertisement

এ বিষয়ে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী মো. আবুল খায়ের জাগো নিউজকে বলেন, বাঁধটি সংস্কারের জন্য বরাদ্দ চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পত্র পাঠানো হয়েছিল। কিন্তু কোনো বরাদ্দ পাওয়া যায়নি। এখন বিকল্প উপায়ে বাঁধটি সংস্কারের উদ্যোগ নেয়ার চেষ্টা করছি।

আকরামুল ইসলাম/জেডএ/জেআইএম