প্রবাস

ফেসবুক লাইভে কুয়েত প্রবাসীদের জীবন-সংগ্রাম তুলে ধরেন ফয়জুল

বর্তমানে দেশে ও বিদেশে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম হিসেবে ব্যাপক পরিচিত পেয়েছে ফেসবুক। মুহূর্তের মধ্যে ঘটে যাওয়া যেকোনো ঘটনা ছবি, ভিডিও ও লাইভের মাধ্যমে ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বে।

Advertisement

সিলেটের মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার কাঠালতলী ইউনিয়নের ফয়জুল হক কুটি কুয়েতের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও প্রবাসীদের সমস্যা ও সম্ভাবনার তথ্য চিত্র তুলে ধরেন তার ফেসবুকে। এসব নিয়ে ফেসবুকে লাইভ দিয়ে বর্তমানে তিনি কুয়েত প্রবাসী ও কমিউনিটির মাঝে ‘লাইভ সাংবাদিক’ নামেই পরিচিতি।

ফয়জুল হক কুটি পরিবারের আর্থিক সচ্ছলতার জন্য ২০০১ সালে কুয়েতে আসেন ফ্রি ভিসা নিয়ে। শুরু করেন কাঠের ফার্নিচারের ব্যবসা। কাজের পাশাপাশি অবসর সময়ে কমিউনিটির বিভিন্ন প্রোগ্রাম তার ফেসবুক পেজে লাইভ করেন ফয়জুল। আর এতেই তার এত পরিচিতি।

ফেসবুকে লাইভে আসা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‌‘লাইভে আসার উদ্দেশ্য হলো আমি যখন প্রথম কুয়েতে আসি তখন অল্প বেতন চাকরি করতাম। ফেসবুকে, টিভিতে, খবরে বিভিন্ন প্রোগ্রামে কমিউনিটি নেতা, বিভিন্ন রাজনৈতিক নেতাদের প্রবাসীদের কল্যাণে কাজ করা ও সহযোগিতার আশ্বাসের বাণী শুনতাম। সবাই বলতেন এ করবে তা করবে, কিন্তু শেষ পর্যন্ত কিছুই করেন না। এরপরই আমি লাইভে আসা শুরু করি।’

Advertisement

ফয়জুল আরও বলেন, ‌‘আমি প্রবাসীদের দুর্দশা ও জীবন-সংগ্রামের চিত্র সকলের সামনে তুলে ধরতে চাই। আমি দেখাতে চাই তাদের জীবন-যাপন কেমন এবং তারা প্রবাসে কত কষ্ট করে। আমার লাইভে শ্রমিকদের সুখ-দুঃখ, হাসি-কান্নার চিত্র ফুটে ওঠে।’

এসআর