প্রবাস

শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার পর ইতালিতে নিরাপত্তা জোরদার

শ্রীলঙ্কায় ইস্টার সানডে উদযাপনের সময় গির্জা ও হোটেলে ভয়াবহ বোমা হামলার ঘটনার পর ইতালিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কয়েক হাজার ঝুঁকিপূর্ণ পয়েন্টে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

Advertisement

বোমা হামলার পর সম্প্রতি ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিরাপত্তা বিষয় নিয়ে সভা করেছে। সভায় গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে কড়া নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তে সালভিনি নিরাপত্তার ব্যাপারে সজাগ থাকতে আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্কতা অবলম্বনের নির্দেশ দেন।

ইস্টার সানডের দিন থেকে ইতালির নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করা হয়েছে। ইতোমধ্যে বড় শহরগুলোতে বিশেষ করে রাজধানীতে বোমা বিস্ফোরণ কর্মী, বিরোধী বিস্ফোরক কুকুর ইউনিট এবং স্থির ও পোর্টেবল মেটাল ডিটেক্টর নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া গির্জা, সাধারণভাবে পূজা স্থান, শপিং সেন্টার এবং বড় শহরগুলোর বিভিন্ন আকর্ষণীয় স্থানগুলোতে নজর রাখা হচ্ছে।

জানা গেছে, সন্ত্রাস বিরোধী ইউনিটগুলোর তত্ত্বাবধানে যে কোনো গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে প্রথম হস্তক্ষেপ নিশ্চিত করার জন্য বিশেষ রাষ্ট্রীয় পুলিশ বাহিনী কাজ করবে। একই সঙ্গে পুলিশ ও কারবিনিয়েরী বিশেষ বাহিনীও মাঠে থাকবে। সিকিউরিটি সার্ভিসগুলো রেলওয়ে স্টেশন, মোটরওয়ে টোল বুথ, বিমানবন্দর এবং পোর্টগুলো ব্যাগেজ আমানতের চেকেও নিরাপত্তা বাড়ানো হয়েছে।

Advertisement

এদিকে সাবেক বাংলাদেশ সমিতির সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু ইতালির নিরাপত্তার কারণে প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানান। প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে নিয়ে রাস্তায় বের হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এমএসএইচ/এমএস