জাতীয়

সভ্যতা এগিয়ে নেয়ার বাহন নাটক

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, নাটক জীবনের প্রতিচ্ছবি এবং সভ্যতাকে এগিয়ে নেয়ার বাহন।

Advertisement

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে জাতীয় নাট্যশালার পরিবীক্ষণ থিয়েটার হলে মহাকাল নাট্য সম্প্রদায় সদস্য ও নাট্যকার কানাই চক্রবর্ত্তী রচিত ‘আনন্দের মুক্তি চাই ও অন্যান্য নাটক’ গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন বাঙালি জাতির মুক্তির জন্য আজীবন সংগ্রাম করেছেন, বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারও তেমনি দেশের ঐতিহ্য-শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চাকে লালনে বদ্ধপরিকর।

এ সময় কানাই চক্রবর্ত্তী ও মহাকাল নাট্য সম্প্রদায়ের তিন যুগব্যাপী নাটক ও অন্যান্য সাংস্কৃতিক উদ্যোগের প্রশংসা করেন তথ্যমন্ত্রী।

Advertisement

মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠা সদস্য এড. আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম-৩ আসনের সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা, সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি গোলাম কুদ্দুছ, একুশে পদকপ্রাপ্ত নাট্যকার আতাউর রহমান, কবি আসাদ মান্নান, অধ্যাপক ড. রতন সিদ্দিকী, ঝুমঝুমি প্রকাশনীর প্রকাশক শায়লা রহমান তিথি প্রমুখ।

সভাশেষে ‘যখন আমার পিতার নাম শেখ মুজিবুর রহমান’ গীতি আলেখ্য এবং কানাই চক্রবর্ত্তী রচিত ‘আনন্দের মুক্তি চাই’ নাটক থেকে পাঠ পরিবেশন করা হয়।

এইউএ/এমএসএইচ/জেআইএম

Advertisement