খেলাধুলা

সেই বিকেএসপির হাতেই এখন উত্তরার ভাগ্য!

প্রথম বিভাগ ক্রিকেট থেকে উন্নীত হয়ে চলতি প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পেয়েছিল উত্তরা স্পোর্টিং ক্লাব এবং বিকেএসপি। প্রিমিয়ারে খেলতে এসে তেমন কোনো চমক উপহার দিতে পারেনি দুই দলের কেউই। বরং উত্তরা এবং বিকেএসপি- দুই দলই এখনো রয়েছে পুনরায় প্রথম বিভাগ ক্রিকেটে অবনমনের আশঙ্কায়।

Advertisement

দুই দলের কথা বললে অবশ্য ভুল হবে! এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে বিকেএসপির (বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান) প্রথম বিভাগ ক্রিকেটে অবনমন। বৃহস্পতিবার উত্তরা স্পোর্টিং ক্লাবের কাছে শ্বাসরুদ্ধকর ম্যাচে ১ রানে হেরে পুনরায় প্রথম বিভাগে নেমে গেছে বিকেএসপি।

তবে এখনো টিকে থাকার আশা রয়েছে উত্তরার। সেক্ষেত্রে অবশ্য বিকেএসপির দিকেই তাকিয়ে থাকতে হবে প্রিমিয়ারের নবাগত দলটিকে। সেটা কীভাবে?

প্রথম পর্বে পয়েন্ট টেবিলের নিচের তিন দল ব্রাদার্স ইউনিয়ন, উত্তরা স্পোর্টিং ক্লাব এবং বিকেএসপিকে নিয়ে শুরু হয়েছিল রেলিগেশন লিগ। যেখানে নিজেদের প্রথম ম্যাচে ব্রাদার্স ইউনিয়নকে ১৮৮ রানের বড় ব্যবধানে হারায় উত্তরা এবং শেষ ম্যাচে বিকেএসপির বিপক্ষে ১ রানের শ্বাসরুদ্ধকর।

Advertisement

এখন পয়েন্ট টেবিলের অবস্থা দাঁড়িয়েছে নিজেদের ১৩ ম্যাচ শেষে উত্তরার পয়েন্ট ৮, নেট রানরেট -০.৪৮, ব্রাদার্স ইউনিয়ন ১২ ম্যাচ শেষে রয়েছে ৬ পয়েন্টে, নেট রানরেট -০.৪৫৬। অন্যদিকে এরই মধ্যে বিদায় নিশ্চিত হওয়া বিকেএসপির ১২ ম্যাচে রয়েছে ৫ পয়েন্ট।

রেলিগেশন লিগে শেষ ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২১ এপ্রিল। যে ম্যাচে মুখোমুখি হবে ব্রাদার্স এবং বিকেএসপি। এই ম্যাচে ব্রাদার্স জিতে গেলে তাদের পয়েন্ট হবে উত্তরার সমান ৮। সেক্ষেত্রে হিসেবে আসবে নেট রানরেট। যেখানে এরই মধ্যে এগিয়ে রয়েছে ব্রাদার্স। শেষ ম্যাচ জিতলে আরও এগিয়ে যাবে তারা। ফলে উত্তরার সমান ৮ পয়েন্ট নিয়েই নেট রানরেটে এগিয়ে থাকার সুবাদে লিগে টিকে থাকবে ব্রাদার্স। বিকেএসপির সঙ্গে বিদায় উত্তরা।

অন্যদিকে যদি ২১ তারিখের ম্যাচে জয় পায় বিকেএসপি, সেক্ষেত্রে তাদের সংগ্রহ দাঁড়াবে ৭ এবং ব্রাদার্স রয়ে যাবে ৬য়েই। ফলে এরই মধ্যে ৮ পয়েন্ট থাকা উত্তরা স্পোর্টিং টিকে যাবে লিগে এবং প্রথম বিভাগে নেমে যাবে ঢাকার ক্রিকেটের বেশ পুরনো দল ব্রাদার্স এবং দেশের ক্রিকেটের অন্যতম সুতিকাগার বিকেএসপি।

তাই নবাগত উত্তরা স্পোর্টিংয়ের ধ্যানজ্ঞানে এখন শুধু একটিই প্রার্থনা, বিকেএসপির জয়। যাদেরকে ১ রানে হারিয়ে লিগ থেকে ছিটকে দিয়েছে তারাই...!

Advertisement

এসএএস/এমএস