প্রবাস

বৈরুত দূতাবাসে মুজিবনগর দিবস উদযাপন

লেবাননে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার স্থানীয় সময় বিকেল ৬টায় দূতাবাসের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Advertisement

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার ও পরিচালনায় ছিলেন দূতাবাসের শ্রম সচিব ও দূতালয় প্রধান আব্দুল্লাহ আল মামুন।

কুরআন তেলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। সভার শুরুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন, দূতাবাসের শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুন ও তৃতীয় সচিব আব্দুল্লাহ আল সাফি।

আলোচনা পর্বে রাষ্ট্রদূত বঙ্গবন্ধুসহ চার নেতা ও মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সব শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘মুজিবনগর দিবস বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। বাংলাদেশ গঠনে মুজিবনগর সরকারের গুরুত্ব অসীম। বাংলাদেশ যতদিন বিশ্বের মানচিত্রে থাকবে, মুজিবনগর সরকারের ভূমিকা ততদিন অমর হয়ে থাকবে।’

Advertisement

আলোচনা অনুষ্ঠানে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন। আলোচনা সভার শুরুর আগে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য নিয়ে প্রমাণ্যচিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠানে লেবাননে নিযুক্ত বাংলাদেশ নৌবাহিনীর সদস্যসহ অসংখ্য প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

এমআরএম/আরআইপি