আন্তর্জাতিক

দ্বিতীয় দফার ভোটে সবচেয়ে ধনী প্রার্থী তিনি

ভারতে চলছে লোকসভার দ্বিতীয় দফার নির্বাচন। প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৫৯৬ প্রার্থী। প্রথম দফার মতো এই দফাতেও কোটিপতি প্রার্থীদের ছড়াছড়ি। তবে সবাইকে টেক্কা দিয়েছেন তামিলনাড়ুর কন্যাকুমারী কেন্দ্রের কংগ্রেস প্রার্থী হরিকৃষ্ণণ বসন্তকুমার। স্থাবর-অস্থাবর মিলিয়ে মোট ৪১৭ কোটি টাকার সম্পত্তি রয়েছে তার। দ্বিতীয় দফার সবচেয়ে ধনী প্রার্থী তিনি।

Advertisement

একটি বৈদ্যুতিক সরঞ্জাম সংস্থার মালিক হরিকৃষ্ণণ বসন্তকুমার। একটি টেলিভিশন চ্যানেলেরও মালিক তিনি। মনোনয়ন জমা দেওয়ার সময় নির্বাচন কমিশনকে দেওয়া এফিডেভিটে নিজের মোট সম্পত্তির হিসাব দিয়ে তিনি জানান, ২৩০ কোটি ২০ লাখ ৯৫ হাজার ৩০২ টাকার অস্থাবর সম্পত্তি রয়েছে তার। স্থাবর সম্পত্তি রয়েছে ১৮২ কোটি ২৫ লাখ টাকার। সব মিলিয়ে যা ৪০০ কোটির বেশি।

এর আগে ২০১৩-১৪ আর্থিক বছরে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় ১৯ কোটি ৮৭ লাখ টাকা বার্ষিক আয় দেখিয়েছিলেন বসন্তকুমার। ২০১৭-১৮ সালে যা বেড়ে দাঁড়ায় ২৮ কোটি ৯৩ লাখ টাকায়। গত পাঁচ বছরে তার বার্ষিক আয় ৪৫ শতাংশ বেড়েছে বলে জানান বসন্তকুমার।

বিভিন্ন ব্যাংক ও আর্থিক সংস্থা থেকে ১৫৪ কোটি ৭৫ লাখ ১১ হাজার ৪৩৪ টাকা ঋণ নেওয়ার কথাও এফিডেভিটে উল্লেখ করেন তিনি। তবে সরকারের কাছে কোনও বকেয়া নেই বলে দাবি তার।

Advertisement

১৯৬৭ সালের নির্বাচনে কন্যাকুমারী কংগ্রেসের দখলে আসে। ২০১৪ সালের নির্বাচনে এই হরিকৃষ্ণ বসন্তকুমারকেই সেখানে ভোটে মনোনয়ন দিয়েছিল কংগ্রেস নেতৃত্ব। কিন্তু বিজেপির পোন রাধাকৃষ্ণণ তাকে ১ লাখ ২৮ হাজার ৬৬২ ভোটে হারিয়ে দেন। তবে ব্যবসায়িক সাফল্য গত কয়েক বছরে স্থানীয় বাসিন্দাদের মধ্যে তার জনপ্রিয়তা বাড়িয়েছে। তাই তাকেই ফের প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

টিটিএন/জেআইএম