জাতীয়

জাগো নিউজে সংবাদের জের, তামাকের ক্ষতিকর দিক তুলে ধরছে এনটিসিসি

তামাকের ক্ষতিকর দিক তুলে ধরতে ২০১৮-১৯ অর্থবছরে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলকে (এনটিসিসি) ৯ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। কিন্তু এই অর্থবছরের আট মাস শেষেও কোনো টাকা খরচ করেনি এনটিসিসি। টাকা খরচ না করায় ইতোমধ্যে দুই কোটি টাকা ফেরত নিয়েছে সরকার।

Advertisement

বিষয়টি নিয়ে গত ২৮ মার্চ অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪ ডটকম ‘বরাদ্দের টাকা খরচ করতে পারছে না তামাক নিয়ন্ত্রণ সেল’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। এই প্রতিবেদনের পর তামাকের ক্ষতিকর দিক তুলে ধরতে গণমাধ্যমে বিজ্ঞাপন দিতে শুরু করেছে এনটিসিসি।

সূত্র জানায়, তামাকের ক্ষতিকর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) ১২ এপ্রিল থেকে ‘ফুসফুসের ক্যান্সার ও গলার ক্যান্সার’ শিরোনামের ৩০ সেকেন্ডের দুটি ভিডিও চিত্র প্রচার করা হচ্ছে। আগামী ৯ মে পর্যন্ত এই বিজ্ঞাপন চলবে।

বিটিভিতে মোট ৪১৬টি স্পটে ৩০ সেকেন্ডের দুটি ভিডিও চিত্র দিচ্ছে। এর মধ্যে বাংলা সিনেমার মধ্য বিরতিতে (শুক্র ও শনি) ৪৮টি স্পটে, সিনেমার আগে (শুক্র ও শনি) ৩২ স্পটে, বৃহস্পতিবার অন্তরে অন্তরের আগে (সাড়ে ৭টায়) ১৬ স্পটে, বৃহস্পতিবার নাটক বড়বাড়ীর আগে (শুক্র ও শনি) ৩২ স্পটে, শুক্রবার নাটকের আগে (৮টা ৩৫ মিনিটে) ১৬ স্পটে, ছয়াছন্দের আগে (শনিবার ৬টা ৪৫ মিনিট) ১৬ স্পটে, সাপ্তাহিক নাটকের আগে (শনিবার ৯টায়) ১৬টি স্পটে, প্রিয় শিল্পীর গানের আগে (রোববার ১০টা ২০ মিনিটে) ১৬ স্পটে, সিনে প্রেসের আগে (সোমবার ৭টা ৩৫ মিনিটে) ১৬ স্পটে, কৃষি দিবানিশির আগে (সোমবার ৮টা ৩৫ মিনিটে) ১৬ স্পটে, প্রোগ্রাম সোমবার সাড়ে ৯টার আগে ১৬ স্পটে, প্রোগ্রাম মঙ্গলবার ৮টা ৩৫ মিনিটের আগে ১৬ স্পটে, প্রোগ্রাম মঙ্গলবার সাড়ে ৯টার আগে ১৬ স্পটে, ধারাবাহিক নাটকের আগে (বুধবার সাড়ে ৯টা) ১৬ স্পটে এবং প্রতিদিন ৮টার সংবাদের আগে ১১২ স্পটে এই বিজ্ঞাপন দেখানো হবে।

Advertisement

পিডি/এসআর/পিআর