রাজনীতি

প্রধানমন্ত্রী আপনি কথা দিয়ে কথা রাখলেন না : দুদু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জাম‌ান দুদু বলেছেন, প্রধানমন্ত্রীর কাছে আমি সব সময় দাবি করি ও তার সমালোচনাও করি। আজ কোনো দাবি ও সমালোচনা করব না। শুধু একটি অনুরোধ করব। আপনি তো ভয়ঙ্কর ক্ষতিগ্রস্ত একটি পরিবারের সদস্য। আপনি তো হৃদয় দিয়ে অনুভব করতে পারেন পরিবারে একটি সদস্য না থাকলে, মৃত্যু হলে, পরিবারের অন্য সদস্যদের কত কষ্ট ও বেদনা। এটা আর কেউ না জানুক আপনি জানেন।

Advertisement

তিনি বলেন, বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীকে ফিরে পাওয়ার আশায় তার স্ত্রী-সন্তানরা আপনার কাছে ছুটে গিয়েছিল। তাদের এই যাওয়াটা দেশবাসীর অনেকেই ভালো মনে করেনি। কারণ দেশবাসীর সবাই জানে কোথা থেকে কি হয়েছিল। তারপরও তারা আপনার কাছে গিয়েছিল এবং আপনি মমতাময়ী মায়ের মতো বলেছিলেন ইলিয়াস আলী শিগগিরই বাসায় ফিরে যাবে। কিন্তু সাত বছর হয়ে গেল ইলিয়াস আলী ফিরে এলো না। আপনি কথা দিয়ে কথা রাখলেন না।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এম ইলিয়াস আলী মুক্তি ছাত্র-সংগ্রাম পরিষদের উদ্যোগে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও নিখোঁজ এম ইলিয়াস আলীর সন্ধানের দাবিতে এক প্রতিবাদ সভায় তিনি একথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন,' ইলিয়াস আলীকে পাঠিয়ে দেন আমরা কিছু মনে করব না। কারণ তার পরিবার তো তাকে পাবে। আমরা সহকর্মী পাব। যদি না দেন, আপনাকে হুমকি দিচ্ছি না। পরিস্থিতি সবসময় এ রকম থাকবে না। ইসলাম যদি পৃথিবীর শান্তিপ্রিয় ধর্ম হয়ে থাকে, পৃথিবীর মুক্তির সনদ হয়ে থাকে, তাহলে অন্যায়কারী, নির্যাতনকারী ও গুমকারী হিসেবে পতন আপনার হবেই। তখন ইলিয়াস আলী জীবিত না মৃত আমাদের কাছে আসবে সেটা বড় কথা নয়। আমাদের কাছে বড় কথা হলো আপনাকে কৈফিয়ত দিতে হবে। সেজন্য বলি আমাদের বা ইলিয়াস আলীর সন্তানদের জন্য নয়- আপনার নিজের স্বার্থে আপনার দলের স্বার্থে আপনার সহকর্মীদের স্বার্থে ইলিয়াস আলীকে ফেরত দিন।

Advertisement

নেতাকর্মীদের উদ্দেশে বিএনপির এই নেতা বলেন, হতাশ হওয়ার কিছুই নেই। ছাত্ররা ছাত্রদের জায়গা থেকে কাজ করছে। যুবকরা যুবকদের জায়গা থেকে কাজ করছে। কৃষক দল, জাতীয়তাবাদী দল যে যার জায়গা থেকে কাজ করছে। কখন যে গণজাগরণ উঠবে, তা বলা মুশকিল। গণজাগরণ উঠলেই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। বেগম খালেদা জিয়া মুক্তি পাবেন এবং তারেক রহমান দেশে ফিরবেন।

প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, আবুল খায়ের ভূঁইয়া, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ডা. সাখাওয়াত হোসেন জীবন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ।

কেএইচ/জেএইচ/এমএস

Advertisement