দেশজুড়ে

স্বাধীনতা যুদ্ধকে সুশৃঙ্খল করেছিল মুজিবনগর সরকার

১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত হয়েছিল স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার। যার আনুষ্ঠানিক শপথ হয় ১৭ এপ্রিল মেহেরপুরের মুজিবনগর আম্রকাননে। বিশ্ব স্বীকৃতি পেতে ও স্বাধীনতা যুদ্ধকে সুশৃঙ্খল করতে মুজিবনগর সরকারের ভূমিকা ছিল অপরিসীম। সেই আম্রকাননে গড়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক নানা স্থাপনা। মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে এখানে ছুটে আসছেন দেশ-বিদেশের দর্শনার্থীরা।

Advertisement

মুজিবনগর সরকারের মন্ত্রিপরিষদকে গার্ড আব অনার দেয়া আনসার সদস্য সিরাজ উদ্দীন ও আজিবুদ্দিন জানান, ১৯৭১ সালের ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণের পরই স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে বাংলার লাখো মানুষ। গ্রেফতার করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তারপর ১০ এপ্রিল স্বাধীন বাংলাদেশ গঠনের লক্ষে ১৯৭০ সালে নির্বাচিতদের নিয়ে ভারতের আগরতলায় গঠন করা হয় নতুন সরকার। এটিই ছিল স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার। ১৭ই এপ্রিল মেহেরপুর মুজিবনগর আম্রকাননে শপথ গ্রহণের মাধ্যমে তা পূর্ণতা লাভ করে। পাঠ করা হয় স্বাধীনতার ঘোষণাপত্র। নতুন মন্ত্রিপরিষদকে গার্ড আব অনার দেন ১২ জন আনসার সদস্য। আত্মপ্রকাশ হয় নতুন একটি রাষ্ট্রের। এই সরকারের নেতৃত্বেই ৯ মাস যুদ্ধ শেষে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা।

মেহেরপুর সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আবদুল্লাহ আল আমিন ধুমকেতু জানান, ১৯৭০ সালের নির্বাচনের পর পাকিস্তানি শাসকচক্র নির্বাচিত জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে চায়নি। ওই নির্বাচিত সরকারই নিজ ভূমিতে শপথ নিয়ে স্বাধীনতার পক্ষে বিশ্ব জনমত গড়তে সাহায্য করে। তা না হলে বাংলাদেশের মুক্তিযুদ্ধ একটি বিচ্ছিন্নতাবাদী আন্দোলন অথবা সন্ত্রাসবাদ হিসেবে আখ্যায়িত করতো পুরো বিশ্ব।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, মুজিবনগর সরকার গঠনের কারণেই বিশ্বে বাংলাদেশ নামে একটি স্বাধীন রাষ্ট্র আত্মপ্রকাশ করেছিল। স্বাধীন বাংলাদেশের স্বীকৃতিতে মুজিবনগর সরকারের ভূমিকাটাই ছিলো মুখ্য। আর এটি ছিলো বঙ্গবন্ধুর পূর্বপরিকল্পত একটি সরকার।

Advertisement

১৯৭১ সালের ১৭ এপ্রিল সে সময়ের মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ নেয়। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে মুজিবনগর সরকার গঠন করা হয়েছিল। ওই সরকারের শপথ গ্রহণের স্থান বৈদ্যনাথতলাকে মুজিবনগর নামকরণ করা হয়। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।

আসিফ ইকবাল/আরএআর/জেআইএম