প্রবাস

রোমে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বর্ষবরণ

রোমে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বাংলা বর্ষবরণ উদযাপন করা হয়েছে। ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও বৈচিত্র্যপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপন করা হয়। সবার অংশগ্রহণে ‘এসো হে বৈশাখ, এসো হে’ এই গানের মধ্য দিয়ে পহেলা বৈশাখের জমকালো অনুষ্ঠানের সূচনা করা হয়।

Advertisement

দূতাবাসের এ ধরনের কর্মকাণ্ড প্রবাসী বাংলাদেশিদের আরও কাছে নিয়ে আসার অংশ হিসেবে প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত তুস্কুলানা পার্কে অনুষ্ঠানটি আয়োজন করা হয়। রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার তার স্বাগত ভাষণে উপস্থিত সবাইকে বাংলা নতুন বছরের শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য প্রবাসী বাংলাদেশি এবং ইতালিয়ান নাগরিকদের ধন্যবাদ জ্ঞাপন করেন রাষ্ট্রদূত। বাংলা নববর্ষের উৎসব বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। সকল ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল বাঙালির প্রাণের উৎসব। ফসল ঘরে তোলার সংস্কৃতিকে কেন্দ্র করে প্রবর্তিত এ উৎসব এখন সার্বজনীন রূপ নিয়েছে।

প্রবাসে জন্মগ্রহণকারী নতুন প্রজন্মের কাছে বাঙালি জাতির বিভিন্ন সংস্কৃতি তুলে ধরার জন্য রাষ্ট্রদূত সব সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাদের আহ্বান জানান।

Advertisement

সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি শিশু-কিশোরসহ বয়সভিত্তিক বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজন করা হয়। অনুষ্ঠান শুরুর পূর্বে আমন্ত্রিত অতিথিদেরকে পান্তা-ইলিশ, চিড়া, নিমকি, পিঠাসহ বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের মাধ্যমে আপ্যায়িত করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক নেতারা এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করেন। প্রবাসী বাংলাদেশি ছাড়াও বিপুল সংখ্যক ইতালিয়ান নাগরিক পুরো অনুষ্ঠান অত্যন্ত আগ্রহ ও উৎসাহের সঙ্গে উপভোগ করেন।

পিডির আন্তর্জাতিক সম্পাদক উগো পাপি, ইতালি আওয়ামী লীগের সভাপতি হাজী ইদ্রীস ফরাজী, সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহ-সভাপতি জাহাঙ্গীর ফরাজী সহ-সভাপতি আব্দুর রব ফকির যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু প্রমুখ।

এমআরএম/জেআইএম

Advertisement