লাইফস্টাইল

টক-ঝাল ডিম কারি তৈরির রেসিপি

ডিম এমন একটি খাবার যা প্রায় প্রতিদিনই আমাদের পাতে থাকে। ডিম ঝটপট রান্না করা যায় বলে প্রায় সবারই পছন্দের খাবার এটি। বিশেষ করে শিশুদের কাছে খুবই প্রিয় একটি খাবার ডিম। তবে প্রতিদিন গতানুগতিক পদ্ধতিতে রান্না না করে একটু ব্যতিক্রম উপায়ে রান্না করতে পারেন। চলুন জেনে নেই টক-ঝাল ডিম কারি তৈরির রেসিপি-

Advertisement

আরও পড়ুন: মাসালা বেগুন রান্না করবেন যেভাবে

উপকরণ:৬ টি সেদ্ধ ডিম (স্লাইস করে কাটা)১ টি বড় পেঁয়াজ কুচি১ চা চামচ রসুন বাটা১ টি বড় টমেটো কুচি১/৪ চা চামচ হলুদ গুঁড়ো১ চা চামচ মরিচ গুঁড়ো৩/৪ চা চামচ ধনিয়া গুঁড়ো১ চিমটি গরম মসলা গুঁড়োআধা কাপ পাতলা তেতুল গোলানো পানিলবণ স্বাদমতোতেল ৩- ৪ টেবিল চামচ২ টি ডিম ফেটানোগুঁড়ো দুধ ৪ টেবিল চামচ১/৪ চা চামচ গোল মরিচ গুঁড়াধনে পাতা কুচি।

প্রণালি:প্রথমে ফেটানো ডিমে সামান্য লবণ, গোলমরিচ গুঁড়া ও গুঁড়া দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার সেদ্ধ করা ডিমের স্লাইসগুলো এই মিশ্রণে দিয়ে ডিমের স্লাইসের ওপরে কোটের মতো তৈরি করে ফেলুন। ফ্রাই প্যানে তেল দিয়ে মিশ্রণ দিয়ে মাখানো ডিমের স্লাইসগুলো ভেজে তুলে নিন।

Advertisement

একটি প্যানে তেল দিয়ে গরম করে এতে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে নরম করে নিন। এতে আদা রসুন বাটা সিয়ে ভালো করে নেড়ে নিন। গুঁড়া মসলা দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। তারপর টমেটো কুচি ও তেতুল গোলা পানি দিয়ে নেড়ে নিন ভালো করে।

আরও পড়ুন: বিকেলের নাস্তায় সবজি পাকোড়া খেতে চাইলে

এরপর এতে ভেজে রাখা ডিমের স্লাইস দিয়ে নেড়ে মিশিয়ে গরম মসলা পাউডার দিয়ে দিন। ঢাকনা ঢেকে মাঝারি আঁচে রান্না করতে থাকুন। ৮-১০ মিনিট পর পছন্দমতো ঝোল রেখে চুলা থেকে নামিয়ে নিন। ইচ্ছে হলে ধনে পাতা কুচি ছিটিয়ে দিতে পারেন। এবার ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।

এইচএন/এমএস

Advertisement