অর্থনীতি

শেয়ার প্রতি ৭০ টাকা লভ্যাংশ দেবে রেকিট বেনকিজার

পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজারের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৭০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা প্রতিটি শেয়ারের বিপরীতে লভ্যাংশ হিসেবে নগদ ৭০ টাকা পাবেন।

Advertisement

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জানানো হয়েছে।

লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ মে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ মে।

সমাপ্ত হিসাব বছরটিতে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৭০ টাকা ২২ পয়সা। আর ২০১৮ সালের ৩১ ডিসেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৮১ টাকা ৬৩ পয়সা।

Advertisement

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ মঙ্গলবার কোম্পানিটির শেয়ার দামের কোন সর্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দাম যতখুশি বাড়তে অথবা কমতে পারবে।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) আর্থিক প্রতিবেদনে প্রকাশ করেছে কোম্পানিটি। এ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আগের বছরের তুলনায় প্রতিষ্ঠান শেয়ার প্রতি মুনাফার পরিমাণ বেড়ে দ্বিগুণ হয়েছে।

জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটি প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা করেছে ১৫ টাকা ৪৬ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭ টাকা ৩৪ পয়সা।

মুনাফার পাশাপাশি কোম্পানিটির সম্পদের পরিমাণ বেড়েছে। চলতি বছরের মার্চে শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯৭ টাকা ৯ পয়সা, যা ২০১৮ সালের ডিসেম্বর শেষে ছিল ৮১ টাকা ৬৩ পয়সা।

Advertisement

এমএএস/এসএইচএস/এমকেএইচ