প্রবাস

বাংলাদেশ অস্ট্রিয়া সমিতির বৈশাখ উদযাপন

মহান স্বাধীনতা দিবস ও পহেলা বৈশাখ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে বাংলাদেশ অস্ট্রিয়া সমিতি। রোববার রাজধানী ভিয়েনার স্থানীয় এক হলরুমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

বাংলাদেশ অস্ট্রিয়া সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান সুমনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সালমান কবির সোহাগের সঞ্চালনায় উপস্থিত ছিলেন সমিতির সদস্য শাহ মোহাম্মদ ফরহাদ, সহ-সভাপতি ইমরান হোসেন, সহ-সাধারণ সম্পাদক হাসান মাহমুদ মিজান, সাংগঠনিক সম্পাদক দুলাল ভুইয়া।

এ ছাড়া কোষাধ্যক্ষ কামাল হোসেন, সাংস্কৃতিক সম্পাদক ফসিয়ার শেখ, ক্রীড়া সম্পাদক জীবন আহমেদ, সদস্য মোহাম্মদ চোধুরী এবং মেহেদী হাসান উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান, আওয়ামী লীগ নেতা শাহ কামাল, বিএনপি নেতা হানিফ ভুইয়া, নেয়ামুল বশির, মনিরুজ্জামান মানিক, যুব সংগঠনের জুয়েল ঢালী, বাংলা ক্লাবের শাহীনুর ভুইয়া।

তাকি নাজিব, আরেফিন রানা, বঙ্গবন্ধু পরিষদের রবিন মোহাম্মদ আলী, মুন্সীগঞ্জ বিক্রমপুর সমিতির সভাপতি, নোয়াখালী সমিতির সভাপতি ছাড়াও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

Advertisement

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলওয়াত এবং মহান স্বাধীনতা যুদ্ধে নিহত শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে আমন্ত্রিত অতিথিরা বক্তব্য দেন। অস্ট্রিয়া সমিতির সভাপতি মোস্তাফিজু রহমান সুমন শুরুতেই মহান স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদানের জন্য বঙ্গবন্ধুকে স্মরণ করেন।

তিনি বলেন, অস্ট্রিয়া সমিতি ভিয়েনার বাংলাদেশি কমিউনিটির সবচেয়ে প্রাচীন সংগঠন। প্রতি বছর বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি ছাড়াও স্থানীয় নাগরিকরাও উপস্থিত থাকেন এবং উপস্থিত সবাইকে অনুষ্ঠানে আসার জন্য ধন্যবাদ জানান।

সমিতির সাধারণ সম্পাদক সালমান কবির সোহাগ বলেন, ‘অস্ট্রিয়া সমিতি খুব দ্রত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় ভিয়েনার তরুণ প্রজন্মের জন্য একটি বাংলা স্কুল প্রতিষ্ঠা করতে যাচ্ছে এবং শিগগিরই এই স্কুল উদ্বোধন করা হবে বলে আশা প্রকাশ করেন।

এমআরএম/জেআইএম

Advertisement