শিক্ষা

৪০তম বিসিএস বর্জনের ঘোষণা দৃষ্টিপ্রতিবন্ধীদের

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিরুদ্ধে স্বেচ্ছারিতার অভিযোগ তুলে আগামী ৩ মে অনুষ্ঠেয় ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন দৃষ্টিপ্রতিবন্ধী প্রার্থীরা।

Advertisement

সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা। পরীক্ষায় পিএসসি নির্ধারিত শ্রুতিলেখক প্রদানের সিদ্ধান্তের বিরোধিতা করে প্রার্থীরা এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে দৃষ্টিপ্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদের পক্ষে মো. আলী হোসেন বলেন, কর্মকমিশন কখনো প্রতিবন্ধীবান্ধব ছিল না। অতীতে পিএসসি যে শ্রুতিলেখক দিয়েছে তাদের নিয়ে তিক্ত অভিজ্ঞতা রয়েছে। পিএসসির হঠকারী ও স্বেচ্ছাচারী সিদ্ধান্তের কারণে আমরা এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। বিসিএসের মতো সর্বোচ্চ প্রতিযোগিতামূলক পরীক্ষায় পিএসসি প্রদত্ত শ্রুতিলেখক দিলে তার ফল কখনো ইতিবাচক হতে পারে না।

এ সময় পাবলিক পরীক্ষায় তারা যেন শ্রুতিলেখক নিয়ে যেতে পারেন সে ব্যবস্থা নেয়ার দাবি জানান আলী হোসেন।

Advertisement

সংবাদ সম্মেলনে বলা হয়, শ্রুতিলেখককে পিএসসি প্রদত্ত প্রশ্নপত্র ভালোভাবে পাঠও করতে হবে। এছাড়া পিএসসির পরীক্ষায় অতিরিক্ত সময় দেয়া হয় না। ফলে শ্রুতিলেখক সীমিত সময়ের মধ্যে প্রশ্নপত্র পাঠ এবং ওএমআর পূরণ করতে পারবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। এ ছাড়া পরবর্তীকালে লিখিত পরীক্ষায় সঙ্কট আরও প্রকট হবে বলে জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আবুল হোসেন, আশরাফুল ইসলাম, এরশাদ শাহীন ভুইয়াসহ অনেক দৃষ্টিপ্রতিবন্ধী চাকরিপ্রত্যাশী উপস্থিত ছিলেন।

এর আগে শ্রুতিলেখকের আবেদনের জন্য দুই দফা বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। সর্বশেষ গত ১০ এপ্রিল প্রকাশিত বিজ্ঞপ্তিতে আগামী ১৬ এপ্রিলের মধ্যে শ্রুতিলেখকের জন্য অফিস চলাকালীন পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) বরাবর আবেদন করতে বলা হয়। কিন্তু আবেদনের শেষ সময়ের একদিন আগে পরীক্ষা বর্জনের ঘোষণা দিলেন দৃষ্টিপ্রতিবন্ধীরা।

এমএইচ/এমএসএইচ/জেআইএম

Advertisement