খেলাধুলা

অজি কিংবদন্তির বিশ্বকাপ ফেবারিট ৫ দল, নেই উইন্ডিজ-পাকিস্তান

সামনে বিশ্বকাপ। ইতিমধ্যেই জল্পনা কল্পনা শুরু হয়ে গেছে, কারা জিততে পারে এবারের শিরোপা। কয়েকটি দলের নাম আসছে প্রায় সবার ভবিষ্যতবাণীতেই। এর মধ্যে উল্লেখযোগ্য স্বাগতিক ইংল্যান্ড, ভারত আর অস্ট্রেলিয়া।

Advertisement

ইংল্যান্ড যেহেতু স্বাগতিক, তাদের নামটিই আসছে সবচেয়ে বেশি। ফর্মের বিবেচনায় ভারত। আর অতীত পরিসংখ্যান এবং বড় আসরে সাফল্যের হিসেবে অস্ট্রেলিয়াকেও রাখতেই হচ্ছে।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার ইয়ান চ্যাপেল তো ২০১৯ বিশ্বকাপ শিরোপার দাবিদার হিসেবে দেখছেন পাঁচটি দলকে। তবে এই পাঁচ দলের মধ্যে জায়গা হয়নি সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন- আনপ্রেডিক্টেবল পাকিস্তান আর হার্ডহিটারের দল ওয়েস্ট ইন্ডিজের।

চ্যাপেল মনে করছেন, বিশ্বকাপে বড় একটা প্রভাব ফেলবে আবহাওয়া। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়কের ভাষায়, 'যদি গ্রীষ্মে আর্দ্রভাব থাকে, তবে যে দলের পেস আক্রমণ ভালো তারা বড় সুবিধা পাবে, ব্যাটসম্যানদের জন্য চ্যালেঞ্জ হবে। আর যদি শুকনো গ্রীষ্ম থাকে, তবে ব্যাটসম্যানরা বাড়তি সুবিধা পবে। বৈচিত্র্যপূর্ণ আক্রমণ জেনুইন পেস এবং স্পিনের সমন্বয় যাদের থাকবে, তারা সম্ভবত ফাইনাল খেলবে।'

Advertisement

চোটের কারণে যদি বড় খেলোয়াড়রা কেউ ছিটকে না পড়েন, তবে পাঁচটি দলের মধ্য থেকেই যে কোনো একটির বিশ্বকাপ জয়ের সম্ভাবনা দেখছেন চ্যাপেল। তিনি বলেন, 'চোটের কথা বাদ দিলেন, এই মানদণ্ডে সবচেয়ে ভালো মানানসই হবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা। এই পাঁচ দলই সম্ভাব্য চ্যাম্পিয়ন। আমি মোটেই অনেকটা শক্তিশালি হয়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ আর ভীষণ আনপ্রেডিক্টেবল পাকিস্তানকে এই তালিকায় রাখব না।'

এমএমআর/জেআইএম