প্রবাস

‘আমরা চেহারা ও মনেপ্রাণে বাঙালি’

বাংলা নববর্ষ উপলক্ষে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে দুই দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। শনিবার (১৩ এপ্রিল) বিকেলে দুই দিনব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করেন সংগীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস। এ সময় প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রদূত ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

Advertisement

এআরবি ওর্য়াল্ড ওয়াইড আয়োজতি পিএস ৬৯ স্কুলের এ মেলায় বিশেষ অতিথি হিসেবে নিউইর্য়ক বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফায়জুন্নেসা এবং অতিথি হিসেবে টাইম টিভির সিইও আবু তাহের উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মেলার সমন্বয়ক তোফাজ্জল লিটন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান চলে রাত ১০টা পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে মুত্তালিব বিশ্বাস বলেন, আমরা যারা এ মেলায় এসেছি, আমরা চেহারা ও মনেপ্রাণে বাঙালি। এ জন্যই এসে খুব ভালো লাগছে। দেশ থেকে এত দূরে বসবাস করেও আমরা বাঙালিয়ানার টানে এ বর্ণাঢ্য মেলার আয়োজন করতে পেরেছি।

প্রধান অতিথির বক্তব্যে মাসুদ বিন মোমেন বলেন, পহেলা বৈশাখ একটি সার্বজনীন অনুষ্ঠান। এতে জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই অংশগ্রহণ করে। এই অনুষ্ঠানে এসে এ বিষয়টি দেখে আমার ভালো লেগেছে। আমি চাই আপনাদের মতো অনুষ্ঠান নিউইয়র্কে বা সব জায়গায় আরও বেশি বেশি হোক।

Advertisement

বিশেষ অতিথির বক্তব্যে নিউইর্য়ক বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা বলেন, এখানে এসে দেখলাম নতুন প্রজন্মের অনেকেই এ মেলায় এসেছে। এমনকি বেশ কিছু আমেরিকানও এসেছেন। এভাবেই আমাদের সংস্কৃতি বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে। আমি আশা করব, আগামী বছর আপনারা ইউনেস্কো স্বীকৃত মঙ্গল শোভাযাত্রাও আয়োজন করবেন।

টাইম টিভির সিইও আবু তাহের বলেন, আমরা চাই আমাদের সংস্কৃতি নতুন প্রজন্ম এবং মূল ধারার মানুষের মধ্যে ছড়িযে পড়ুক। এ জন্যই আমরা এই মেলা সঙ্গে সম্পৃক্ত হয়েছি।

বৈশাখ উদযাপন কমিটির সমন্বয়ক তোফাজ্জল লিটন জানান, বাংলাদেশের জনপ্রিয় শিল্পী ফেরদৌসী আরা রোববার (১৪ এপ্রিল) গান গাইবেন। প্রবেশ মূল্য ছাড়া প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত চলা এ মেলায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া মেলা শেষে রাফেল ড্র’তে নিউইর্য়ক-ঢাকা রিটার্ন টিকিট দেয়া হবে।

আরএস/জেআইএম

Advertisement