জাতীয়

নুসরাত হত্যা : দায়ীদের সর্বোচ্চ শাস্তির দাবি

ফেনীর সোনাগাজীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফির হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন গার্মেন্টস শ্রমিকরা। শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

Advertisement

‘গার্মেন্টসে অবৈধ ছাঁটাই, টার্মিনেশন, চাকরিচ্যুতি, মামলা-হামলা, নির্যাতন-নীপিড়নের প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে ১২টি শ্রমিক সংগঠন নিয়ে গঠিত জোট গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন।

সমাবেশ থেকে বক্তরা আগামী ২০ এপ্রিলের মধ্যে শ্রমিক ছাঁটাই, অবৈধ টার্মিনেশন, চাকরিচ্যুতি, মামলা-হামলা বন্ধ করতে কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি জানান। অন্যথায় পরবর্তীতে সংবাদ সম্মেলন করে কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে বলেও হুমকি দেয়া হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তাগণ বলেন, সারাদেশে গার্মেন্টস শ্রমিকদের ওপর নির্যাতন চলছে। শ্রমিক ছাঁটাই, জোর করে চাকরিচ্যুতি ও অবৈধ টার্মিনেশন চলছে। কার্যত দেশের সর্বোচ্চ রফতানি আয়ের এ খাতে শ্রমবিরোধী পরিস্থিতি বিরাজ করছে।

Advertisement

তারা বলেন, কারখানাগুলো থেকে খবর আসছে যে, হাজার হাজার শ্রমিকদের ছাঁটাই করা হচ্ছে। তাদের অভিযোগ জানানোর জায়গা নাই, অধিকার উত্থাপনের জন্য কার্যকর ইউনিয়নও নাই। এ বিষয়ে তারা সরকার কিংবা দায়িত্বশীল কোনো প্রতিষ্ঠানের কাছ থেকে পরিত্রাণ পাচ্ছেন না, বরং চাকরি হারাচ্ছেন, মিথ্যা মামলার শিকার হচ্ছেন।

বক্তরা আরও বলেন, শ্রমবান্ধব, উৎপাদনশীল ও স্বাভাবিক কর্মপরিবেশ তৈরির দায়িত্ব যেখানে প্রধানত কারখানা মালিকের, সেখানে গার্মেন্টসের অব্যবস্থাপনা ওই মালিকদেরই সৃষ্টি, তাদের অতি মুনাফা চেষ্টার আশাই এ জন্য দায়ী। কাজেই যদি আরও খারাপ পরিস্থিতি বা অরাজকতা শুরু হয়, তার দায়ও মালিকদের নিতে হবে। যা দেশবাসীসহ শ্রমিকদের কারোরই কাম্য নয়।

গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের সমন্বয়ক এবং বাংলাদেশের সোয়েটার ও গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এস এম এ ফয়েজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার, ওএসকে গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. ইয়াসিন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের উপদেষ্টা শামীম ইমাম, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের কেন্দ্রীয় নেতা মমিনুর রহমান, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় নেতা রাজু, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সদস্য ফিরোজ আহমেদ, জাতীয় পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর মুজিব, গার্মেন্টস শ্রমিক আন্দোলনের আহ্বায়ক বিপ্লব ভট্টাচার্য্য, গার্মেন্টস শ্রমিক সভার সভাপতি শামসুজ্জোহা, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দ ব্যাপারী বিন্দু প্রমুখ।

এমএএস/এমএআর/এমকেএইচ

Advertisement