জাতীয়

১৫ এপ্রিলের মধ্যে দাবি পূরণ না হলে কর্মবিরতি

অবিলম্বে নৌ শ্রমিকদের ১১ দফা দাবি বাস্তবায় না হলে ১৫ এপ্রিল দিবাগত রাত থেকে কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।

Advertisement

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এ ঘোষণা দেয়া হয়।

সমাবেশে বক্তারা বলেন, ২০১৮ সালের সেপ্টেম্বর মাস থেকে ১১ দফা দাবি নিয়ে সরকার, মালিক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানানোর পরও কার্যকরী কোনো উদ্যোগ নেয়া হয়নি। যে কারণে কর্মবিরতিতে যেতে বাধ্য হচ্ছি আমরা।

এ সময় সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন দাবি তুলে ধরা হয়। এগুলো হচ্ছে- নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি, শ্রমিক নির্যাতন বন্ধ, সন্ত্রাসীদের গ্রেফতার এবং নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। দুর্ঘটনায় কর্মস্থলে কোনো শ্রমিকের মৃত্যু হলে তার পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। সেই সঙ্গে সমুদ্র ভাতা ও রাত্রিকালীন ভাতা নির্ধারণ করতে হবে।

Advertisement

তারা বলেন, ১৫ এপ্রিলের মধ্যে এসব দাবি বাস্তবায়ন করতে হবে। তা না হলে ১৫ এপ্রিল রাত ১২টা ১ মিনিট থেকে শ্রমিকরা কর্মবিরতিতে যেতে বাধ্য হবেন।

সভাপতি শাহ আলম ভূঁইয়ার সভাপতিত্বে এবং দফতর সম্পাদক প্রকাশ দত্তের পরিচালনায় সমাবেশে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকিল আলম, সাংগঠনিক সম্পাদক চৌধুরী আফসার হোসেন, প্রচার সম্পাদক আবুল কাশেম প্রমুখ।

এএস/এমএমজেড/এমএস

Advertisement