খেলাধুলা

সুপার লিগ নিশ্চিত শেখ জামালের, জয়ের অপেক্ষা মোহামেডানের

চলতি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে পঞ্চম দল হিসেবে সুপার লিগে চলে গেছে শেখ জামাল। কীভাবে? আগেই জানা, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, গাজী গ্রুপ ক্রিকেটার্স, মোহামেডান স্পোর্টিং ক্লাব ও শাইনপুকুর ক্রিকেট ক্লাবের মধ্যে সেরা ছয়ে খেলার জোর লড়াই চলছে।

Advertisement

এই চার দলের মধ্যে আবার শেখ জামাল, গাজী গ্রুপ এবং মোহামেডানের সম্ভাবনা ছিলো একটু বেশি। কারণ ১০ ম্যাচে তাদের পয়েন্ট ছিলো সমান ১০ করে। সমান দশ ম্যাচে শাইনপুকুরের পয়েন্ট ছিলো ৯।

গতকাল (বুধবার) বিকেএসপিতে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডকে হারিয়ে ১২ পয়েন্ট তুলে নিয়েছে নুরুল হাসান সোহানের দল। শুধু ১২ পয়েন্টই পায়নি, হেড টু হেডে এগিয়ে থাকার সুবাদে দুই নিকট প্রতিদ্বন্দ্বী গাজী গ্রুপ ও মোহামেডানকে টপকে পঞ্চম দল হিসেবে সুপার সিক্সে পৌঁছে গেছে শেখ জামাল।

আগেই জানা, দুই বা তার বেশি দলের পয়েন্ট সমান হলে প্রিমিয়ার ক্রিকেটে সবসময়ই হেড টু হেড বা পারস্পরিক মোকাবিলার ফলকে নিয়ামক ধরা হয়। সেখানে মোহামেডানের বিপক্ষে ২ উইকেটে ও গাজী গ্রুপের বিপক্ষে ৪৩ রানে জয় থাকায় শেখ জামাল নিরাপদেই পঞ্চম দল হিসেবে সেরা ছয়ে।

Advertisement

এখন লড়াই গাজী গ্রুপ, মোহামেডান ও শাইনপুকুরের মধ্যে। আজ তিন দলই খেলছে তিন মাঠে। ফতুল্লায় মোহামেডান লড়ছে বিকেএসপির বিপক্ষে। প্রাইম ব্যাংকের সাথে শেরে বাংলায় খেলছে গাজী গ্রুপ। আর বিকেএসপিতে খেলাঘর সমাজকল্যাণের মুখোমুখি শাইনপুকুর।

বিষয়টা বিকেএসপির বিপক্ষে জিতলেই ছয় নম্বর দল হিসেবে সুপার লিগে পৌঁছে যাবে রকিবুল-আশরাফুলদের মোহামেডান। কারণ গাজীগ্রুপের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে ৩ উইকেটে জিতেছিল মোহামেডান। এখন মোহামেডান ও গাজী গ্রুপ- দু’দলই নিজেদের শেষ ম্যাচ জিতলে পয়েন্ট হবে ১১ ম্যাচে সমান ১২ করে।

কাজেই তখন হেড টু হেডে অবস্থান নির্ধারিত হবে। তার মানে হিসেব পরিষ্কার, বিকেএসপিকে হারালেই সুপার লিগে পৌঁছে যাবে মোহামেডান। আরও একটা হিসেব কিন্তু আছে। যদি মোহামেডান ও গাজী গ্রুপ- দু’দলই হেরে যায়, তখন কী হবে?

সেক্ষেত্রে কপাল খুলে যেতে পারে শাইনপুকুরের। কারণ তাদের পয়েন্ট ১০ খেলায় ৯। রেলিগেশন এড়ানোর প্রাণপন লড়াইয়ে ব্যস্ত খেলাঘরের বিপক্ষে শেষ ম্যাচ জিতলেই পয়েন্ট দাঁড়াবে ১১ ম্যাচে ১১। আর গাজী গ্রুপ ও মোহামেডান শেষ ম্যাচ হারলে পয়েন্ট ১০’ই থেকে যাবে। কাজেই তখন ছয় নম্বর দল হিসেবে ১১ পয়েন্ট নিয়ে সেরা ছয়ে পৌঁছে যাবে শুভাগত হোম, আফিফ ধ্রুব, সাদমান অনিকদের শাইনপুকুর।

Advertisement

এআরবি/এসএএস/জেআইএম