খেলাধুলা

কেন একের পর এক হারছে ব্যাঙ্গালুরু : জানালেন ডি ভিলিয়ার্স

আইপিএল ইতিহাসে নিজেদের সবচেয়ে বাজে সময় কাটাচ্ছে তারকাখচিত দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। গত আসরের শেষ ম্যাচ এবং চলতি আসরের প্রথম ছয় ম্যাচ মিলিয়ে টানা সাত ম্যাচে হেরেছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ব্যাঙ্গালুরু। একের পর এক পরাজয়ে আর কোনো আশাই খুঁজে পাচ্ছে না ব্যাঙ্গালুরুর ভক্ত-সমর্থকরা।

Advertisement

নিজেদের পছন্দের দলে এমন অবস্থা কেন- তা জানতে উন্মুখ সমর্থকরা। অধিনায়ক বিরাট কোহলি সাফ জানিয়ে দিয়েছেন প্রতিদিন অজুহাত দেয়া সম্ভব নয়। এবার জয়ের জন্য নিজেদের শেষবিন্দু দিয়ে ঝাপিয়ে পড়তে হবে সব খেলোয়াড়কে।

প্রায় একই কথা লিখেছেন ব্যাঙ্গালুরুর তারকা ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্সও। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াতে লেখা এক কলামে নিজেদের এমন অবস্থার কারণও জানিয়েছেন ডি ভিলিয়ার্স। তার মতে দলের প্রত্যেক খেলোয়াড়ের জয়ের জন্য সমান ক্ষুধা থাকলেই এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব।

ডি ভিলিয়ার্সের কলামের চুম্বকাংশ জাগোনিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

Advertisement

‘আইপিএলের চলতি আসরে, কিছু কারণে আমরা, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু প্রতি ম্যাচেই যেনো আগের ম্যাচের পুনরাবৃত্তি ঘটতে দেখছি। আমরা এখনো পর্যন্ত ছয় ম্যাচ খেলেছি, ছয় ম্যাচ হেরেছি। কেনো? কীভাবে?

গত রোববার দিল্লি ক্যাপিট্যালসের সঙ্গে সবশেষ ম্যাচে হারের পর যখন ব্যাঙ্গালুরুতে ফিরছিলাম, তখন বারবার মনে পড়ছিল স্লো উইকেটেও আমরা ১৪৯ রান করে ম্যাচ বাঁচাতে পারিনি। আমি আমাদের কোচ গ্যারি কার্স্টেনের পাশে বসা ছিলাম। যখন আমরা স্টেডিয়াম চত্বর পার হচ্ছিলাম, বাসের ভেতর থেকে দেখছিলাম আশাহত ব্যাঙ্গালুরুর সমর্থকদের দীর্ঘ সারি।

কার্স্টেন আমাকে তখন জিজ্ঞেস করলেন যে আমি কী ভাবছি? উত্তর দিলাম, আপনি যেকোনো ক্রিকেট দলের অবস্থা জানতে চাইলে তাদের ফিল্ডিংয়ের অবস্থা জানলেই হয়। একজন ক্রিকেটার স্বাভাবিকভাবেই ব্যাটসম্যান কিংবা বোলার হয়ে থাকেন। তাই এটা সহজেই বোধগম্য যে ব্যাটসম্যান ব্যাটিংয়ের দিকে এবং বোলার বোলিংয়ের দিকেই মনোযোগ দেন।

কিন্তু বড় বিষয় হলো, সব ক্রিকেটারই একজন ফিল্ডারও বটে। আমার মতে আপনাকে দল হিসেবে জয়ের জন্য ক্ষুধার্ত থাকতে হবে এবং দল হিসেবেই ফিল্ডিংয়ে তৎপর থাকতে হবে।

Advertisement

আমার মনে হয়, এই জায়গাটাতেই আমরা পিছিয়ে রয়েছি। চলতি টুর্নামেন্টে আমাদের ফিল্ডিং খুবই বাজে হচ্ছে। প্রতি ম্যাচে একাধিক ক্যাচ ছাড়া কখনোই সমর্থনযোগ্য নয়। তবে আমাদের অবশ্যই ইতিবাচক থাকতে হবে এবং দলবদ্ধ থাকতে হবে। সবচেয়ে বড় বিষয় হলো যে করেই হোক বর্তমান অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার উপায় খুঁজতে হবে।’

উল্লেখ্য, চলতি আসরে এখনো পর্যন্ত ছয় ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের তলানিতে থাকলেও ক্যাচ ছাড়া এবং নো বলের তালিকায় সবার ওপরেই রয়েছে কোহলির ব্যাঙ্গালুরু। এখনো পর্যন্ত ৬ ম্যাচে সবমিলিয়ে মোট ১৪টি ক্যাচ ছেড়ে ব্যাঙ্গালুরু। অর্থাৎ ম্যাচপ্রতি প্রায় দুইটিরও বেশি!

ক্যাচ ছাড়ার মতো নো বল করার তালিকাতেও এককভাবে সবার ওপরে কোহলির দল। এখনো পর্যন্ত ৬ ম্যাচে সর্বোচ্চ ৬টি নো বল করেছেন ব্যাঙ্গালুরুর বোলাররা। এ ছয়টি ফ্রি হিট থেকে বোনাস ২৪ রান সংগ্রহ করেছে প্রতিপক্ষের ব্যাটসম্যানরা।

এসএএস/জেআইএম