আইন-আদালত

রানা প্লাজার সোহেলের জামিন আবেদন খারিজ

রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে ভবন নির্মাণ-সংক্রান্ত অনিয়মের অভিযোগে দুদকের দায়ের করা এক মামলায় জামিন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

Advertisement

মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আদালতে আজ দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। সোহেল রানার পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সাজ্জাদ আলী চৌধুরী।

Advertisement

আমিন উদ্দিন মানিক জানান, ২০১৬ সালের ৯ মে হাইকোর্ট এই মামলায় তার জামিন কেন দেয়া হবে না, সেই মর্মে রুল দিয়েছিলেন। আজ সেই রুল ডিসচার্জ করে রায় দেন হাইকোর্ট। একইসঙ্গে ছয় মাসের মধ্যে মামলার বিচারকাজ সম্পন্ন করতে বিচারিক আদালতকে নির্দেশ দেন।

তিনি আরও জানান, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন আট তলা রানা প্লাজা ধসে ১১৩৫ শ্রমিকের মৃত্যু হয়। আহত হন কয়েক হাজার। রানা প্লাজার ভবনটি অনিয়মের মাধ্যমে ৬ তলা থেকে ১০ তলা করা হয়। ভবন নির্মাণে অনিয়মের অভিযোগেপরের বছরের ১৫ জুন দুদকের উপ-সহকারী পরিচালক এসএম মফিদুল ইসলাম সাভার মডেলথানায় ১৭ জনকে আসামি করে মামলা করেন। ওই বছরের ১৬ জুলাই ভবন মালিক রানাসহ ১৮ জনের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা ও দণ্ডবিধি ১০৯ ধারায় অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা।

এফএইচ/জেএইচ/এমএস

Advertisement