জাতীয়

স্পিকারের সঙ্গে কাজাখস্তান পার্লামেন্টের চেয়ারম্যানের সাক্ষাৎ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে কাজাখস্তান মজলিস অব পার্লামেন্টের চেয়ারম্যান নুরলান নিগমাতুলিন সৌজন্য সাক্ষাৎ করেছেন। রোববার (০৭ এপ্রিল ) সন্ধ্যায় কাতারের দোহায় একটি হোটেলে স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

Advertisement

সাক্ষাৎকালে তারা রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন এবং দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশের সাথে কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, সংসদ সদস্যদের মধ্য পারস্পরিক সফর ও অভিজ্ঞতা বিনিময় ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

তিনি বলেন, বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির কাজাখস্তান সফর ছিল তাৎপর্যপূর্ণ। পারস্পরিক সফর বিনিময় দুই দেশের সম্পর্ককে আরো জোরদার করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Advertisement

স্পিকার বলেন, মাদার অব হিউম্যানিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিপুলসংখ্যক মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীকে এদেশে মানবিক কারণে আশ্রয় দিয়েছেন। ইতোমধ্যে দুই বছর পার হলেও রোহিঙ্গাদের শান্তিপূর্ণ স্থায়ী প্রত্যাবর্তন সম্ভব হয়নি। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে এ বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর হলেও মিয়ানমারের আন্তরিকতার অভাবে এ সমস্যার সমাধান সম্ভব হয়নি।

রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজাখস্থানের ভূমিকা ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে বিভিন্ন পর্যায়ে সহযোগিতা বৃদ্ধি ও রোহিঙ্গা বিষয়ে আন্তর্জাতিক চাপ তৈরির মাধ্যমে এ সমস্যা সমাধান করতে কাজাখস্তানের প্রতি তিনি আহ্বান জানান।

এসময় জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান এবং কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ উপস্থিত ছিলেন।

এইচএস/এসএইচএস/এমএস

Advertisement