প্রবাস

লাল সবুজের পতাকা হাতে ভিয়েনা ম্যারাথনে শিব শংকর

১২৫ দেশের প্রায় চল্লিশ হাজার দৌড়বিদের সঙ্গে এবার ভিয়েনা ম্যারাথনে অংশগ্রহণ করেন জার্মানির মিউনিখ প্রবাসী বাংলাদেশি শিব শংকর পাল। এটি তার ব্যক্তিগত ক্যারিয়ারের ১০৩ নম্বর আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেয়া। গত ২৫ জানুয়ারি দুবাইতে মধ্যপ্রাচ্যের বৃহত্তম ক্রীড়া ইভেন্ট দুবাই ম্যারাথনেও অংশগ্রহণ করেছিলেন শিভ শংকর পাল।

Advertisement

বাংলাদেশে জন্মগ্রহণ করা আন্তর্জাতিক এই দৌড়বিদ গত নভেম্বর মাসে নিউইয়র্কে ক্যারিয়ারের ১০০তম ম্যারাথনে অংশ নিয়েছিলেন। ৭ এপ্রিল ভিয়েনা ম্যারাথনে অংশগ্রহণের মধ্য দিয়ে ১০৩টি আন্তর্জাতিক ম্যারাথনে লাল-সবুজ পতাকা নিয়ে দৌড়ালেন জার্মানি প্রবাসী এই বাংলাদেশি।

শিব শংকর পাল জানান, ম্যারাথনের মাধ্যমে বিশ্বমঞ্চে বাংলাদেশকে পরিচিত করানোই তার প্রধান লক্ষ্য। কঠোর পরিশ্রম এবং স্বপ্নই তাকে এই পর্যায়ে নিয়ে এসেছে।

শিভ শংকর পাল ১৯৬৫ সালে ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৮৯ সালে তিনি জার্মানি পাড়ি জমান। পরবর্তীতে জার্মান ভাষা শিখে ডিপ্লোমা নেন এবং ১৯৯৯ সালে জার্মানির মিউনিখে নিজে পাল ইলেক্ট্রো নামে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন।

Advertisement

২০১৭ সালে জার্মানির মিউনিখ শহর কর্তৃপক্ষ পাঁচজন সফল ব্যবসায়ীকে বিশেষ পুরস্কারে ভূষিত করে। সে বছর পুরস্কার প্রাপ্ত পাঁচজন সফল ব্যবসায়ীর একজন বাংলাদেশি শিব শংকর পাল। মিউনিখের টাউন হল অডিটোরিয়ামে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে মেয়র শিব শংকর পালের হাতে পুরুস্কার তুলে দিয়েছিলেন।

জার্মানি প্রবাসী সফল এই দৌড়বিদ এবং ব্যবসায়ী জার্মানির মিউনিখে স্ত্রী শিখা শংকর পাল, দুই ছেলে ম্যাক্সিমিলান ও দিব্য আর মেয়ে ত্রয়ীকে নিয়ে বসবাস করেন।

এমআরএম/জেআইএম

Advertisement