আইন-আদালত

ভবন মালিকের সচেতনতা নেই, হুমকির মুখে অনেক মানুষ

‘ভবন মালিকের সচেতনতা নেই। তাদের কারণে অনেক সাধারণ মানুষের জীবন হুমকির মুখে।’ রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ওই ভবন মালিকের দুই ছেলের জামিন ও রিমান্ড আবেদনের শুনানিতে ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরী এমন মন্তব্য করেন।

Advertisement

সোমবার (৮ এপ্রিল) রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ের করা মামলায় ওয়াহেদ ম্যানশনের মালিকের দুই ছেলে মো. হাসান ও সোহেল ওরফে শহীদের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরী এ রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শুনানি চলাকালে তাদের উদ্দেশ করে বিচারক এসব কথা বলেন।

বিচারক আরও বলেন, ওইদিন (২০ ফেব্রুয়ারি) ঘটনার ৩০ মিনিট আগে আমি সেখান দিয়ে যাচ্ছিলাম। ঘটনাটি ৩০ মিনিট আগে হলে আমিও মারা যেতাম।

আদালতে আজ (সোমবার) আসামিদের আইনজীবী মহসিন জামান রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। শুনানিতে তিনি বলেন, অগ্নিকাণ্ডে আসামিরা নিঃস্ব। তাদের জন্ম ওখানে। অস্তিত্ব মিশে আছে সেখানে। অস্তিত্বে কেউ আগুন লাগায় না।

Advertisement

অপরদিকে মামলা তদন্তকারী কর্মকর্তা চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) মুরাদ বলেন, ঘটনার পরদিন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আসার কথা ছিল। হয়তো তাদের নাশকতার পরিকল্পনা ছিল। ঘটনার সাথে জঙ্গি তৎপরতা আছে কিনা তা জানার জন্য রিমান্ড প্রয়োজন।

উভয় পক্ষের শুনানি শেষে বিচারক তাদের জামিনের আবেদন নামঞ্জুর করে সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে মামলার সুষ্ঠু তদন্তের জন্য হাসান ও সোহেলের ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) মুরাদ।

গত ২০ ফেব্রুয়ারি রাতে চুড়িহাট্টার অগ্নিকাণ্ডে ৭১ জন নিহত হন। আহত হন অনেকে। ওই ঘটনায় আসিফ নামে স্থানীয় এক বাসিন্দা চকবাজার মডেল থানায় এ মামলা করেন।

Advertisement

জেএ/আরএস/এমএস