আইন-আদালত

গুলশান আবাসিক এলাকার স্কুল সরানোর নির্দেশ

অবৈধভাবে রাজধানীর গুলশান-২ এর আবাসিক এলাকায় কানাডিয়ান ট্রিলিয়াম স্কুল প্রতিষ্ঠা করায় রাজউকের নোটিশ অনুযায়ী তা সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

Advertisement

ফলে স্কুলটির ব্যবস্থাপনা পরিচালক ডা. মাহবুবুর রহমানকে দুদকের নোটিশে তলবের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যালয়ে উপস্থিত হতেই হবে। সেই সঙ্গে রাজউকের নোটিশ অনুযায়ী স্কুল ভবনটিও স্থানান্তর করতে হবে বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী একেএম আমিন উদ্দিন মানিক।

দুদক ও রাজউকের দেয়া নোটিশ চ্যালেঞ্জ করে স্কুলের ব্যবস্থাপনা পরিচালক ডা. মাহবুবুর রহমানের রিটের প্রেক্ষিতে জারি করা রুল খারিজ করে রোববার (৭ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

Advertisement

দুদকের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার হাসান এম এস আজিম। রিটকারীর পক্ষে আইনজীবী ছিলেন মো. ইমদাদুল হক কাজী।

আইনজীবী সূত্রে জানা গেছে, স্কুলটির অবস্থান গুলশান -২, রোড নং- ৬২, প্লট নং ৬।

বিধিবহির্ভূতভাবে স্কুল ভবন প্রতিষ্ঠা করায় দুদকের সহকারী পরিচালক মো. তৌহিকুল ইসলাম ২০১১ সনের ১৫ নভেম্বর বিষয়টি অনুসন্ধানের জন্য দুদক কমিশন আইনের ১৯ ও ২০ ধারাসহ কমিশন বিধিমালার ২০ ও ফৌজদারি কার্যবিধির ১৬০ ধারামতে স্কুলটির ব্যবস্থাপনা পরিচালক ডা. মাহবুবুর রহমানকে দুদকে হাজির হতে নোটিশ দিয়েছিলেন এবং স্কুলটি ছয় মাসের মধ্যে স্থানান্তরের জন্য রাজউক থেকে নোটিশ করেছিলেন।

এ দুই প্রতিষ্ঠানের দেয়া নোটিশ চ্যালেঞ্জ করে স্কুলের ব্যবস্থাপনা পরিচালক ডা. মাহবুবুর রহমান হাইকোর্টে রিট করেন। ২০১২ সালের ৫ জানুয়ারি নোটিশ দুইটি কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন। আজ রুলটি খারিজ করেন হাইকোর্ট।

Advertisement

এফএইচ/এএইচ/পিআর