আইন-আদালত

রণদা প্রসাদ হত্যা : রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ

মহান মুক্তিযুদ্ধের সময় দানবীর রণদা প্রসাদ সাহা ও তার ছেলে হত্যাকাণ্ডসহ তিনটি গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগে টাঙ্গাইলের মির্জাপুরের মাহবুবুর রহমানের বিরুদ্ধে রাষ্ট্র পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেছে প্রসিকিউশন।

Advertisement

আগামী ২১ এপ্রিল আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

রোববার (৭ এপ্রিল) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

গত বছর ২৮ মার্চ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। পরে ২২ এপ্রিল সূচনা বক্তব্য (ওপেনিং স্টেটমেন্ট) ও সাক্ষ্যগ্রহণের মাধ্যমে এ মামলার বিচার শুরু হয়।

Advertisement

আসামির বিরুদ্ধে সর্বোচ্চ সাজার আর্জি পেশ করে যুক্তি উপস্থাপন শেষ করেছে প্রসিকিউশন। ২১ এপ্রিল আসামিপক্ষের যুক্তি উপস্থাপনের দিন ধার্য করা হয়েছে। প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন সাংবাদিকদের এ কথা জানান।

আসামির বিরুদ্ধে সর্বোচ্চ সাজার আর্জি জানিয়ে শুনানি করেন প্রসিকিউটর রানা দাস গুপ্ত।

গত বছরের ১১ ফেব্রুয়ারি ট্রাইব্যুনাল মাহবুবুর রহমানের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয়। রণদা প্রসাদ সাহা হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মো. মাহবুবুর রহমানের বিরুদ্ধে হত্যা, অপহরণ ও গণহত্যার তিনটি অভিযোগ আনা হয়েছে। ২০১৭ সালে ২ নভেম্বর দানবীর রণদা প্রসাদ সাহা হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মো. মাহবুবুর রহমানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা।

রণদা প্রসাদ সাহার পৈত্রিক নিবাস টাঙ্গাইলের মির্জাপুরে। সেখানে তিনি একাধিক শিক্ষা ও দাতব্য প্রতিষ্ঠান গড়ে তোলেন। এক সময় নারায়ণগঞ্জে পাটের ব্যবসা করতেন রণদা প্রসাদ সাহা। থাকতেন নারায়ণগঞ্জের খানপুরের সিরাজদিখানে। সে বাড়ি থেকেই ছেলেসহ তাকে এবং অন্যদের ধরে নিয়ে যায় আসামি মাহবুবুর রহমান ও তার সহযোগীরা।

Advertisement

এফএইচ/এএইচ/জেআইএম