আন্তর্জাতিক

প্রথম সমকামী এমপি পেল থাইল্যান্ড

থাইল্যান্ডে প্রথমবারের মতো ইতিহাস গড়ে একজন সমকামী এমপি নির্বাচিত হয়েছেন। তানওয়ারিন সুখাপিশিত নামে সদ্য নির্বাচিত ওই সমকামী এমপি দেশটির একজন চলচ্চিত্র নির্মাতা। থাইল্যান্ডভিত্তিক দৈনিক ব্যাংকক পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

প্রতিবেদনে জানানো হয়েছে, থাই চলচ্চিত্র নির্মাতা সুখাপিশিত নতুন গঠিত রাজনৈতিক দল ফিউচার ফরোয়ার্ড পার্টির প্রার্থী হয়ে লড়ে নির্বাচিত হয়েছেন। সম্প্রতি মুক্তি পাওয়া তার নির্মিত একটি চলচ্চিত্রকে ‘সামাজিক মূল্যবোধের বিরুদ্ধে’ যাওয়ার অভিযোগে স্থানীয়ভাবে নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

সুখাপিশিত বলেন, তা চলচ্চিত্রের ওপর এমনভাবে সেন্সরশিপ আরোপ করা হয় যাতে করে তিনি নিজেকে একজন ‘সন্ত্রাসী’ হিসেবে ভাবতে বাধ্য হন। আর এখান থেকেই তিনি রাজনীতি আসার সিদ্ধান্ত নিয়ে অল্পদিনের মাথায় জনপ্রিয় একজন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হন।

আরও পড়ুন>> ইতিহাস তৈরি করে শিকাগোর মেয়র হলেন সমকামী লরি

Advertisement

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে তিনি বলেন, ‘আমি থাইল্যান্ডের সংখ্যালঘু মানুষের প্রতিনিধি হিসেবে কাজ করতে চাই। আমার মতো একজন সমকামীদের হয়ে কাজ করচে চাই। কেননা সমলিঙ্গের কাউকে বিয়ে করার অধিকার আমাদের নেই। তা ছাড়া আইন অনুযায়ী আমরা সন্তানও নিতে পারি না।’

স্থানীয় দৈনিক ব্যাংকক পোস্টকে তানওয়ারিন এটা স্পষ্ট করে জানান দেন, তিনি থাইল্যান্ডে সমলিঙ্গের মানুষের মধ্যে বিয়েকে আইনগত ভিত্তি দেয়ার জন্য লড়াই করবেন। তাকে নির্বাচিত করে দেশে একটি নতুন সূচনা করার জন্য সবাইকে ধন্যবাদ জানান তিনি।

আরও পড়ুন>> নগ্ন শরীরে স্লোগান লিখে ব্রিটিশ পার্লামেন্টে বিক্ষোভ

রাজনৈতিক আকাঙ্খার সম্পর্কে জানতে চাইলে সমলিঙ্গের বিয়ে নিয়ে দেশটিতে বিদ্যমান আইন নিয়ে তিনি বলেন, ‘আমরা আশা করছি এটা সংশোধন হবে যার মাধ্যমে দুজন ব্যক্তির বিয়ের ক্ষেত্রে কোনো বাধা থাকবে না। আর এটা যদি হয়ে যায় তাহলে তা অনেক বাধা দূর হয়ে যাবে।

Advertisement

ขอแสดงความยินดีอย่างไปเป็นทางการ!ส.ส. กะเทย/คนข้ามเพศ คนแรกของประเทศไทยกอล์ฟ ธัญญ์วาริน พรรคอนาคตใหม่Golf Tanwarin SukkhapisitThe First Transgender member of the house of representatives of Thailand#เลือกตั้ง62#ThailandElection2019 #ThailandElection pic.twitter.com/evDYOujcbt

— Young Pride Club (@YoungPrideClub) March 24, 2019

এসএ/পিআর