জাতীয়

প্রতিবন্ধী নারী নির্যাতনের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করুন

প্রতিবন্ধী নারী অথবা কন্যা শিশু নির্যাতনের বিচার চাইতে গেলে পরিবারের সদস্যদের নানামুখী হয়রানির শিকার হতে হয়। এ কারণে প্রতিবন্ধী নারী নির্যাতনের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনেরা।

Advertisement

রাজধানীতে আজ (শনিবার) ‘বিচার ব্যস্থায় প্রতিবন্ধী নারীর প্রবেশগম্যতর ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠান ও গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক সংলাপে বিশিষ্টজনদের পক্ষ থেকে এই দাবি করা হয়।

দ্য ডেইলি স্টার ভবনের আজিমুর রহমান কনফারেন্স হলে ওমেন উইথ ডিসাবেলিটিস ডেভোলাপমেন্ট ফাউন্ডেশন (ডব্লিউডিডিএফ) আয়োজিত এ সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ্যরোমা দত্ত এমপি।

এ সময় আরও উপস্থিত ছিলেন দীপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে হাসান, বাংলাদেশে ইউএনের প্রতিনিধি মিস সুকো ইসিকাওয়া, আইন ও শালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক শীপা হাফিজা প্রমুখ।

Advertisement

স্বাগত বক্তব্য দেন বিডব্লিউডিডিএফের চেয়ারপার্সন শিরিন আক্তার। সংলাপ সঞ্চালনা ও মুল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি ।

এ্যারেমা দত্ত বলেন, প্রতিবন্ধিতা বিষয়ে কঠোর ও যৌক্তিক পদক্ষেপ গ্রহণ করা অতি জরুরি। প্রতিবন্ধী মানুষের অধিকার বাস্তবায়নে সরকার খুবই আন্তরিক। আয়োজন সংগঠনকে সমস্ত আলোচনার একটি সুপারিশ পত্র তৈরি করে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটিতে উপস্থাপনের পরামর্শ দিয়ে এ বিষয়ে সমাগ্রিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

এর আগে শিরিন আক্তার বলেন, প্রতিবন্ধী নারীদের নিয়ে কাজ করতে যেয়ে বাধার সম্মুখীন হতে হয় বিশেষ করে বিচার ব্যবস্থায় প্রতিবন্ধী নারীদের বিচার পাওয়ার ক্ষেত্রে তা এককভাবে সমাধান করা সম্ভব নয়। আইনের অপর্যাপ্ততা না থাকলেও আইনের মধ্যে প্রতিবন্ধী নারীদের বিচার প্রক্রিয়া কেমন হবে- সে বিষয়ে স্পষ্টতা নেই।

মূল প্রবন্ধে আশরাফুন নাহার মিষ্টি সমাজের নানা অসামজ্ঞস্য ও অসঙ্গতি তুলে ধরার পাশাপাশি বিচার পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধী নারীদের পক্ষে আইনের প্রয়োগ ও ব্যতয়সমূহ নিরীক্ষা আকারে প্রতিবেদন প্রকাশ ও প্রচারের জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।

Advertisement

তিনি নিপীড়িত ও সহিংসতার শিকার নারীদের সহায়তা ও সেবা প্রদানকারী সংস্থাসমূহ এবং আইন-শৃঙ্খলা রক্ষা ও প্রয়োগকারী প্রতিষ্ঠান অর্থাৎ আইনি সহায়তা প্রদানকারী বেসরকারি সংস্থাসমূহ, নারী অধিকার প্রতিষ্ঠায় কর্মরত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহ, প্রতিবন্ধী ব্যক্তি ও নারীদের নিয়ে কর্মরত সংগঠনসমূহ, ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার এবং জাতীয় ও আন্তর্জাতিক দাতা সংস্থাসমূহ যেন প্রবেশগম্য অবকাঠামো ও তথ্য সেবাসমূহ প্রাপ্তি নিশ্চিত করে এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত দায়িত্বশীল কর্মকর্তা ও সেবা প্রদানকারী ব্যক্তিদের এ কাজে নিযুক্ত করে সেই বিষয়ে গুরুত্ব দেন।

এফএইচএস/এমএমজেড/এমকেএইচ