বিনোদন

এলআরবির জন্মদিন নেই আইয়ুব বাচ্চু

দক্ষিণ এশিয়ার অন্যতম জনপ্রিয় রক ব্যান্ড ‘লাভ রান্স ব্লাইন্ড’ (এলআরবি) এর ২৮তম জন্মদিন আজ। ১৯৯০ সালের আজকের দিনে ব্যান্ডটি যাত্রা শুরু করে। ব্যান্ডটির প্রতিষ্ঠাতা বাংলাদেশের জনপ্রিয় সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু। গেল বছরের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি। তাকে ছাড়া এই প্রথম পালিত হচ্ছেন এলআরবি’র জন্মদিন।

Advertisement

ব্যান্ডটির সদস্যরা সাদামাটাভাবেই পার করছেন দিনটি। এই বিষয়ে শুক্রবার দুপুরে এলআরবির ম্যানেজার শামীম জাগো নিউজকে বলেন, ‘বাচ্চু ভাই আমাদের ছেড়ে চলে গেছেন। এক দিন আমরাও থাকব না। আমরা আমাদের ব্যান্ডটিকে চালু রেখেছি। বাচ্চু ভাইয়ের ভালোবাসা নিয়েই এগিয়ে যাচ্ছি আমরা। উনি হয় তো ফিজিক্যালি নেই আমাদের মাঝে, কিন্তু উনার সব কিছুই আছে আমাদের সঙ্গে।’

শামীম জানালেন, ২৮ বছর শেষ করে ২৯ বছরে পা রাখল এলআরবি। রাজধানীর একটি রেস্টুরেন্টে ছোট্ট পরিসরে এলআরবির ২৮ বছর সেলিব্রেশন করা হচ্ছে।

এলআরবি’র ইতিহাস ঘেঁটে জানা যায়, আইয়ুব বাচ্চুর সাথে টুটুল, জয় এবং স্বপন ব্যান্ডের প্রতিষ্ঠাকালীন সময়ে সহ-সদস্য হিসেবে যোগ দিয়েছিলেন। পুরো নাম লাভ রান্স ব্লাইন্ড। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল ‘লিটল রিভার ব্যান্ড’। আরো পরে এই নামটিও পরিবর্তন হয়ে এখন হয়েছে ‘লাভ রান্স ব্লাইন্ড’।

Advertisement

এলআরবি ১৯৯২ সালে ‘এলআরবি ১’ এবং ‘এলআরবি ২’, বাংলাদেশের প্রথম ডবল অ্যালবাম প্রকাশ করেছিল। তাদের তৃতীয় অ্যালবাম ‘সুখ’ (১৯৯৩) তাদের দেশে আরও বাণিজ্যিক সাফল্য পেতে সাহায্য করেছিল এবং ‘চলো বদলে যায়’ গানটি তুলে ধরেছে। তাদের জনপ্রিয়তা হিট অ্যালবাম ‘তবুও’ (১৯৯৪), ‘ঘুমন্ত শহর’ (১৯৯৫) ইত্যাদি।

এমএবি/পিআর