রাজনীতি

পরিবর্তন আসছে কল্যাণ পার্টিতে

২০ দলীয় জোটের অন্যতম শরিক দল বাংলাদেশ কল্যাণ পার্টির ত্রি-বার্ষিক ৪র্থ কেন্দ্রীয় কাউন্সিল আগামীকাল (শনিবার)। সকাল ১০টায় রাজধানীর পুরনো পল্টনে মৈত্রী মিলনায়তন মুক্তিভবনে (সিপিবি বিল্ডিং) এর আয়োজন করা হয়েছে।

Advertisement

পার্টি সূত্রে জানা গেছে, দলটির এবারের কাউন্সিলে গঠনতন্ত্রে বেশকিছু পরিবর্তন আসবে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- গণতান্ত্রিক পদ্ধতিতে কাউন্সিলদের সমর্থন বা মতামতের ভিত্তিতে পার্টির নেতা নির্বাচন, কেন্দ্রীয় কমিটির আকার কমিয়ে ১৬০ এর পরিবর্তে ৮৩ জন, যুগ্ম মহাসচিব পদ ১টি বাড়িয়ে ৪ জনে উন্নীত, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক পদ বিলুপ্ত করে ১০ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক পদ তৈরি, গণমাধ্যম বিষয়ক সম্পাদকের ১টি পদ সৃষ্টি, সহ-আইন বিষয়ক একটির জায়গায় ২টি পদ সৃষ্টি এবং উপ-প্রচার ও উপ-দফতর সম্পাদকের নতুন ১টি করে পদ গঠনতন্ত্রে অন্তর্ভুক্তি আসতে পারে। এছাড়া গঠনতন্ত্রে অন্তর্ভুক্ত বিভিন্ন বিষয়ভিত্তিক সম্পাদক আগের মতোই বহাল থাকবে।

কল্যাণ পার্টির বর্তমান গঠনতন্ত্র অনুযায়ী, দলটির মোট প্রেসিডিয়াম সদস্য ১১জন। এর মধ্যে চেয়ারম্যান ও মহাসচিব পদাধিকার বলে দলের প্রেসিডিয়াম সদস্য। বর্তমানে দলটিতে ১১ জন প্রেসিডিয়াম সদস্যের জায়গায় ৯ জন দায়িত্ব পালন করছেন। প্রেসিডিয়ামের দুটি পদ শূন্য রয়েছে। এছাড়া বর্তমান গঠনতন্ত্রে ভাইস চেয়ারম্যান পদ আছে ১৫টি। এর মধ্যে ১টি পদ শূন্য। অন্যদিকে বর্তমান গঠনতন্ত্রে ৩টি যুগ্ম মহাসচিবের পদ আছে। বর্তমানে দায়িত্ব পালন করছেন ২ জন। দলের কাউন্সিল ও গঠনতন্ত্র পরিবর্তন সম্পর্কে পার্টির মহাসচিব এম আমিনুর রহমান বলেন, সৎ ও মেধাবী নেতৃবৃন্দের নেতৃত্বে বাংলাদেশের রাজনীতিতে গুণগত পরিবর্তনের লক্ষ্যে, কল্যাণ পার্টি কাজ করছে। মানুষের মৌলিক অধিকার বাস্তবায়ন, মানবতাবাদ লালন এবং দেশকে একটি কল্যাণ রাষ্ট্রে পরিণত করাই আমাদের লক্ষ্য। সেই লক্ষ্য বাস্তবায়নে এবারের কাউন্সিলে কল্যাণ পার্টির ৫৫ জেলার প্রতিনিধি অংশ নেবে বলে আশা করছি।

তিনি আরও বলেন, দলকে গতিশীল করতে এবং নতুন নেতৃত্ব তৈরির লক্ষ্যে এবারের কাউন্সিলে গঠনতন্ত্রে একাধিক সংশোধনী আসতে পারে।

Advertisement

কেএইচ/এমএসএইচ/এমকেএইচ