জাতীয়

তৃতীয় দিনের মতো সড়ক অবরোধে পাটকল শ্রমিকরা

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া পরিশোধ, গ্র্যাচুইটি, বদলি শ্রমিক স্থায়ীকরণসহ ৯ দফা দাবিতে চট্টগ্রামে তৃতীয় দিনের মতো সড়কপথ অবরোধ করেছে চট্টগ্রামের আমিন জুট মিল, গালফ্রা হাবীব লিমিটেড, আর আর জুট মিলস, গুল আহমদ ও হাফিজ জুট মিলের হাজার হাজার শ্রমিক-কর্মচারীরা।

Advertisement

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী দাবি আদায়ে ৭২ ঘণ্টার কর্মবিরতির শেষ দিনের কর্মসূচি আজ বৃহস্পতিবার পালন করেছেন তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ সকাল ৮টা থেকে নগরের আমিন জুট মিল এলাকায় সড়কপথ অবরোধ করে আন্দোলন শুরু করেন পাটকল শ্রমিকরা। এ সময় শ্রমিকদের রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করতে দেখা যায়। সেখানে তারা সমাবেশও করেন।

সমাবেশে বক্তারা বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধ, পাট কেনার টাকা যথাসময়ে মিলে পাঠানো, কর্মরত শ্রমিকদের স্থায়ীকরণসহ ৯ দফা বাস্তবায়ন করতে হবে।

Advertisement

বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খন্দকার জানান, সকালে পাটকল শ্রমিকরা সড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেন। খবর পেয়ে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে যান চলাচল স্বাভাবিক করি।

এদিকে একই সময়ে গ্রালফ্রা হাবিব লিমিটেডের সিবিএর নেতাকর্মীদের নেতৃত্বে শ্রমিকরা শুকলালহাট বাজার এলাকায় মিছিল করে। মিছিল শেষে তারা কারখানা প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশ করেন।

সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে গুল আহমদ ও হাফিজ জুট মিলের শ্রমিকরা। পরে পুলিশ এসে তাদের সড়িয়ে দেয়ার চেষ্টা করে।

এ ছাড়া একই দাবিতে বাঁশবাড়িয়া আর আর জুট মিলসের শ্রমিকরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে লাল পতাকা মিছিল করেন।

Advertisement

সিবিএর নেতাকর্মীরা জানান, বিজেএমসি চেয়ারম্যান গত ২৮ মার্চের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়ন করার আশ্বাস দিয়েছিলেন কিন্তু তা বাস্তবায়ন হয়নি। দাবি আদায়ে বাধ্য হয়ে আবারও আন্দোলনে নামতে হয়েছে।

আবু আজাদ/জেডএ/জেআইএম