দেশজুড়ে

এত বড় শিলা আগে দেখেনি কেউ

নওগাঁর বিভিন্ন উপজেলায় কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মহাদেবপুর, পত্নীতলা ও বদলগাছী উপজেলাসহ জেলার বেশ কিছু এলাকায় মঙ্গলবার বিকেলে প্রায় ১৫ থেকে ২০ মিনিট সময় ধরে শিলাবৃষ্টি হয়। ঝড়ে এত বড় শিলা পড়তে আগে দেখেনি কেউ। এতে করে চলতি মৌসুমের ইরি-বোরো ধানের ক্ষেত, আম ও লিচুসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

Advertisement

স্থানীয়রা জানান, মঙ্গলবার দুপুর ২টার পরপরই নওগাঁর আকাশজুড়ে কালো মেঘ জমে এবং নওগাঁর বিভিন্ন উপজেলার একেক এলাকায় একেক সময় হালকা ঝড়ো হাওয়া বইতে শুরু করে ও একই সঙ্গে বৃষ্টি ও শিলাবৃষ্টি হয়। বিশেষ করে বিকেল ৩টার দিকে মহাদেবপুর, পত্নীতলা ও বদলগাছী উপজেলার বেশ কয়েকটি গ্রামসহ জেলার বেশকিছু এলাকায় ব্যাপকহারে শিলাবৃষ্টি হয়।

মহাদেবপুর উপজেলার সারতা গ্রামের বাসিন্দরা জানান, বিকেল পৌনে ৩টার দিকে প্রথমে কোনো বৃষ্টি না হয়ে শুধু আকাশ থেকে শিলাবৃষ্টি পড়েছে ব্যাপকহারে। এতে ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

একই উপজেলার মাতাজীহাটের এক ব্যবসায়ী বলেন, আমার জানামতে গত ১৫-২০ বছরের মধ্যে এত শিলাবৃষ্টি হওয়া আমি নিজ চোখে কখনো দেখিনি, যা আজ দেখলাম। ঝড়ে এত বড় শিলা পড়তে আগে দেখেনি কেউ।

Advertisement

স্থানীয় সূত্র জানায়, মহাদেবপুর ও বদলগাছী উপজেলার কয়েকটি এলাকায় ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। পত্নীতলা উপজেলাসহ নওগাঁর আরও কিছু এলাকায় শিলাবৃষ্টি হয়। প্রায় ১৫ থেকে ২০ মিনিট ধরে হওয়া শিলাবৃষ্টিতে জেলার বিভিন্ন স্থানে চলতি মৌসুমের ইরি-বোরো ধানের ক্ষেত, আম ও লিচুসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

আব্বাস আলী/এএম/পিআর