জাতীয়

জমি অধিগ্রহণের টাকা গ্রামবাসীর হাতে দেয়ার দাবি মোশাররফের

চট্টগ্রামে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর প্রতিষ্ঠার জন্য জমি অধিগ্রহণের টাকা সরাসরি গ্রামবাসীদের হাতে দেয়ার দাবি জানিয়েছেন সাবেক মন্ত্রী ও একুশে পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

Advertisement

বুধবার (৩ এপ্রিল) সকালে মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনীর তিনটি ইকোনমিক জোন নিয়ে গঠিত এই শিল্পনগরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কাছে তিনি এ দাবি জানান।

সাবেক এই মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর নামে এ শিল্পনগর হচ্ছে, তাই আমরা গর্বিত। আশ্চর্য হয়েছি, ২ বছরে চরাঞ্চলের চেহারা পাল্টে গেছে। আমি চাই, ৭০০ একর জমিতে ১ হাজার মানুষের ক্ষতিপূরণ হয়ে যাক। ৬৫০ একর ফসলি জমি অধিগ্রহণের সময় গ্রাম বাদ দিতে হবে। ডিসি অফিসে না নিয়ে ক্ষতিগ্রস্তদের এখানে এসে ক্ষতিপূরণ দেয়ার অনুরোধ জানাই।’

এ সময় তিনি ইকোনমিক জোনে মিরসরাইয়ের স্থানীয়দের চাকরি দেয়ার জন্য বিশেষ অনুরোধ করেন।

Advertisement

উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ‘মোশাররফ ভাই আপনি মিরসরাইয়ে ইকোনমিক জোন করার প্রস্তাব দিয়েছিলেন, যারা জমি দিয়েছেন তাদের পরিবারের সদস্যরা যেন কাজ পায় সেটা দেখা হবে। শিল্পের জন্য নতুন করে ফসলি জমি নেয়া যাবে না, যা নেয়া হয়েছে যথেষ্ট। আগে সেখানে শিল্প কারখানায় ভরে যাক।’

ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের ৬৫টি প্রকল্পের ভিত্তিস্থাপন ও উদ্বোধন করেন। এর মধ্যে ১১টি অর্থনৈতিক অঞ্চলও রয়েছে।

এর আগে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী ইকোনমিক জোনের বিভিন্ন কার্যক্রমের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

উপস্থিত ছিলেন সংসদ সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী, বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান তাজবীর, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, বিজিএমইএ’র সাবেক প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী প্রমুখ।

Advertisement

আবু আজাদ/জেডএ/এমকেএইচ