ধর্ম

বেলজিয়ামে জাতীয় কুরআন প্রতিযোগিতা

উত্তর পশ্চিম ইউরোপের দেশ বেলজিয়াম। দেশটিতে এবার অনুষ্ঠিত হলো ১২তম জাতীয় কুরআন প্রতিযোগিতা। নারী ও পুরুষ বিভাগে মোট ৪৫ জন প্রতিযোগী হেফজ ও তাজবিদের আলোকে জাতীয় এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

Advertisement

বেলজিয়ান মুসলিম অ্যাসোসিয়েশনের উদ্যোগে দেশেটির মাসমাখলিন শহরের ‘আল-ইসলাম মসজিদ’ ইউনিয়নের সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে জাতীয় এ প্রযোগিতা।

মুসলিম অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক সালেহ আল-শালাভি প্রতিযোগিতা অনুষ্ঠানে জানান, মুসলমানদের ধর্মীয় পরিচয় সংরক্ষণের ক্ষেত্রে ‘আল-ইসলাম মসজিদ’-এর আওতাধীন স্কুলগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বেলজিয়ামের স্থানীয় কাউন্সিলের উপ-রাষ্ট্রপতি শায়খ মুহাম্মাদ আল-কাজাজ ১২তম জাতীয় কুরআন প্রতিযোগিতার বিচারক কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

Advertisement

মোট ৫টি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিভাগগুলো যথাক্রমে-- এক পারা হেফজ।- দুই পারা হেফজ।- চার পারা হেফজ।- আট পারা হেফজ এবং- দশ পারা হেফজ।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শীর্ষ স্থানে উত্তীর্ণদের মাঝে মূল্যবান পুরস্কার বিতরণ করা হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে কুরআন প্রতিযোগিতার আয়োজন ইসলাম ও মুসলমানদের জন্য প্রেরণার উৎস। বিশেষ করে যেসব দেশে ইসলাম ও কুরআন শিক্ষা ব্যবস্থা স্বাভাবিক ও সচরাচর নয়, সেসব দেশে কুরআনের প্রতিযোগিতার আয়োজন নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ।

এমএমএস/জেআইএম

Advertisement