দেশজুড়ে

রাত পোহালেই কাগতিয়া শরীফে মিরাজুন্নবী ও সালানা ওরছে গাউছুল আজম

রাত পোহালেই শুরু হচ্ছে চট্টগ্রাম কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফে ৬৬তম মিরাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাহফিল ও সালানা ওরছে হযরত গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আনহু উপলক্ষে ঈছালে ছাওয়াব মাহফিল।

Advertisement

বুধবার ফজর নামাজের পর থেকে শুরু হয়ে এ মাহফিল চলবে বৃহস্পতিবার ফজর নামাজ পর্যন্ত। এ উপলক্ষে কোরআন-সুন্নাহর আলোকে শরিয়তভিত্তিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এদিকে সালানা ওরছে হযরত গাউছুল আজম উপলক্ষে ব্যানার, ফেস্টুনে ছেয়ে গেছে পুরো চট্টগ্রামসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও উপজেলা। প্রধান প্রধান সড়ক এবং পয়েন্টে শোভা পাচ্ছে আলোকসজ্জা।

দিনরাতব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে বাদে নামাজে ফজর খতম শরীফ ও ইছালে ছাওয়াব, মোরাকাবা, রওজা জিয়ারত, মিলাদ-কিয়াম মোনাজাত, খতমে কোরআন, খতমে বোখারি ও তাহলিল।

Advertisement

বাদে নামাজে জোহর পবিত্র মিরাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাহফিল ও দরবারের প্রতিষ্ঠাতা হযরত গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আনহুর জীবনী শীর্ষক আলোচনা।

বাদে নামাজে আছর তরিক্বতের বিশেষ পদ্ধতিতে ফয়েজে কোরআনের মাধ্যমে নূরে কোরআন বিতরণ। বাদে নামাজে মাগরিব ফাতেহা শরীফ আদায় ও ঈছালে ছওয়াব, মোরাকাবা, সিনা-ব-সিনা তাওয়াজ্জুহর মাধ্যমে হুজুর পাকের (দ.) বাতেনী নূর বিতরণ। কাবলে নামাজে এশা জিকিরে গাউছুল আজম মোর্শেদী ও তাবাররুক বিতরণ।

বাদে নামাজে এশা কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মহান মোর্শেদ আওলাদে রাসূল (দ.) হযরতুলহাজ্ব আল্লামা অধ্যক্ষ শায়খ ছৈয়্যদ মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলী ছাহেবের তাকরির, মিলাদ-কিয়াম, মোনাজাত ও দরুদে মোস্তফা আদায়।

আখিরুল লাইল নামাজে তাহাজ্জুদ, জিকরে জলী, দরুদ শরীফ ও মোনাজাত। ৪ এপ্রিল (২৭ রজব) বাদে নামাজে ফজর খতম শরীফ আদায় ও ঈছালে ছাওয়াব, মোরাকাবা, রওজা জিয়ারত, মিলাদ-কিয়াম ও আখেরী মোনাজাত।

Advertisement

এতে কাগতিয়া শরীফের পক্ষ থেকে গরু, মহিষ, ছাগল, টাকা-পয়সাসহ নানা ধরনের নজর-নেওয়াজ না আনার জন্য অনুরোধ করা হয়েছে। সালানায়ে ওরছে সকল মুসলিম মিল্লাতে উপস্থিত হওয়ার জন্য মাহফিল বাস্তবায়ন পরিষদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

বিএ