দেশজুড়ে

ঘোষণা দিলেও বাস্তবায়ন হয়নি ৮ হাজার টাকা বেতন

বকেয়া বেতন ভাতাসহ নয় দফা দাবিতে ধর্মঘট শুরু করেছেন রাষ্ট্রায়ত্ত রাজশাহী জুট মিলের শ্রমিকরা। মঙ্গলবার সকাল থেকে ৭২ ঘণ্টা ধর্মঘট শুরু করেছেন মিলের আট শতাধিক শ্রমিক।

Advertisement

দাবি আদায়ে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিলও করেছেন তারা। তবে এ নিয়ে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরে পুলিশের অনুরোধে রাস্তা ছেড়ে যান আন্দোলনকারীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার দিকে শ্রমিকরা মিলের প্রধান ফটকের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিল নিয়ে তারা রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেন। এতে রাস্তার দুই পাশে আটকা পড়ে বিভিন্ন গন্তব্যের যানবাহন। বেলা ১১টার দিকে পুলিশ গিয়ে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়।

জুট মিল শ্রমিক ইউনিয়নে সভাপতি জিল্লুর রহমান জানান, আগে ৪ হাজার ১৫০ টাকা বেতন ছিল। বর্তমানে সর্বনিম্ন ৮ হাজার ৩০০ টাকা ঘোষণা হলেও তা বাস্তবায়ন হয়নি। এর ওপর গত জানুয়ারি মাস থেকে জুট মিলে কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা বন্ধ রয়েছে।

Advertisement

বকেয়া বেতন প্রদান, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব-ভাতা প্রদানসহ শ্রমিকদের ৯ দফা দাবি আদায়ের আন্দোলনে নেমেছেন তারা। সোমবারের মধ্যে দাবি আদায়ের আলটিমেটাম দিয়েছিলেন শ্রমিকরা। কিন্তু দাবি বাস্তবায়ন না হওয়ায় শেষ পর্যন্ত ৭২ ঘণ্টা ধর্মঘটে যান তারা। দাবি আদায় না হলেও আরও কঠোর কর্মসূচিতে যাবেন শ্রমিকরা।

ফেরদৌস সিদ্দিকী/এএম/এমএস