জাতীয়

কাগতিয়া শরীফে সালানা ওরছে গাউছুল আজম বুধবার

কোরআন-সুন্নাহ’র আলোকে শরিয়তভিত্তিক চট্টগ্রাম কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের ৬৬তম মি’রাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাহফিল ও সালানা ওরছে হজরত গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আনহু উপলক্ষে ঈছালে ছাওয়াব মাহফিল অনুষ্ঠিত হবে আগামীকাল (০৩ এপ্রিল) বুধবার।

Advertisement

এ উপলক্ষে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় বিরাজ করছে সাজ-সাজ রব। ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন শোভা পাচ্ছে রাজধানীসহ চট্টগ্রামের সর্বত্র। গত কয়েকদিন ধরে রাউজানের প্রতিটি সড়কের আশপাশে শোভা পাচ্ছে সারিবদ্ধভাবে লাগানো কাগতিয়া দরবারের মনোগ্রাম সংবলিত মিরাজুন্নবী (দঃ) মাহফিল ও সালানা ওরছের ফেস্টুন।

চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক, চট্টগ্রাম হাটহাজারী-ফটিকছড়ি-মানিকছড়ি-মাটিরাঙ্গা-খাগড়াছড়ি চট্রগ্রাম কাপ্তাই সড়ক, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের বিভিন্ন স্থানের সৌন্ধর্য এখন দৃশ্যমান। পাশাপাশি কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের বাণী সংবলিত ফেস্টুন আর ব্যানার।

রাউজানসহ চট্টগ্রামের প্রতিটি উপজেলার সর্বত্রই যেন বিরাজ করছে অপরূপ সৌন্ধর্যের নয়নজুড়ানো দৃশ্য। নগরীর গুরুত্বপূর্ণ মোড় থেকে শুরু করে জনগুরুত্বপূর্ণ প্রতিটি স্থানে শোভা পাচ্ছে ব্যানার, বিলবোর্ড আর ফেস্টুন।

Advertisement

দক্ষিণ চট্টগ্রাম সমন্বয় পরিষদের উদ্যোগে পর্যটননগরী কক্সবাজার, চকরিয়া, পটিয়াসহ দক্ষিণ চট্টগ্রামের প্রতিটি উপজেলায় ব্যাপক প্রচারণা চালানো হয়েছে। চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে তোড়ণ নির্মান, ব্যানার উত্তোলন, বিলবোর্ড উত্তোলনসহ মোড়গুলোতে সাজসজ্জায় সজ্জিত করা হয়েছে।

উত্তর চট্টগ্রাম সমন্বয় পরিষদের উদ্যোগে পার্বত্য জেলাসমূহ সহ উত্তর রাউজানের প্রতিটি উপজেলায় ব্যাপক প্রচারণা লক্ষ্য করা গেছে। শাখায়-শাখায় চলছে নানা কর্মসূচি।

শুধু চট্টগ্রামে নয়, রাজধানীর বুকেও নেয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। চলছে বিরামহীন প্রচারণা। পোস্টার, মাইকিং সহ ব্যানার, ফেস্টুন শোভা পাচ্ছে রাজধানীর পল্টন ময়দানসহ বিভিন্ন স্থানে। পুরানা পল্টন এলাকায় বিরাজ করছে আলোক ঝলমলে পরিবেশ।

শুধু দেশে নয়, আলীয়া গাউছুল আজম দরবার শরীফে মিরাজুন্নবী (দঃ) মাহফিল ও গাউছুল আজম (রাঃ)’র পবিত্র সালানা ওরছ উপলক্ষে সংযুক্ত আরব আমিরাত, ওমান, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কিছু রাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র শাখাসহ ইউরোপ আমেরিকার প্রতিটি শাখায় নেওয়া হয়েছে মিলাদসহ ব্যাপক কর্মসূচি।

Advertisement

মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ চট্টগ্রাম মহানগর সমন্বয় পরিষদ, ঢাকা মহানগর সমন্বয় পরিষদ, হাটহাজারী ফটিকছড়ি সমন্বয় পরিষদ, উত্তর রাউজান ও দক্ষিণ রাউজান সমন্বয় পরিষদ, বোয়ালখালী-পটিয়া সমন্বয় পরিষদ, কক্সবাজার ও দক্ষিণ চট্টগ্রাম সমন্বয় পরিষদ, রাঙ্গামাটি, ফেনী, কুমিল্লা ও দেশের অন্যান্য।

জেলাগুলোতে সালানা ওরছে অংশগ্রহণ করার জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। ইতোমধ্যে সালানায়ে ওরছে যোগদানের লক্ষ্যে ইউরোপ, আমেরিকা. কানাডা, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্যের দেশ সৌদি-আরব, কুয়েত, কাতার, ওমান, সংযুক্ত আরব আমিরাত থেকে মুসল্লীরা আসতে শুরু করেছে।

এ ওরছে গরু, মহিষ, ছাগল, টাকা-পয়সা, নজর নেওয়াজ এ ধরনের কোনো কিছু না আনার জন্য কাগতিয়া দরবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। সালানায়ে ওরছে সকল মুসলিম মিল্লাতকে উপস্থিত হওয়ার জন্য মাহফিল বাস্তবায়ন পরিষদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

এমআরএম/জেআইএম